পর্যটকদের জন্য দরজা খুলছে সউদি আরব
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৭, ১৬:৪৬
পর্যটকদের জন্য দরজা খুলছে সউদি আরব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আলোচনাটা শুরু হয়েছিল সেই ২০০৬ সালে, আর ২০১৭ সালের শেষপাদে এসে অবশেষে পর্যটকদের জন্য দরজা খুলছে সউদি আরব। একজন সিনিয়র সউদি কর্মকর্তা এ খবর দিয়ে জানান, আগামী বছর অর্থাৎ ২০১৮ সাল থেকে বিদেশিদেরকে টুরিস্ট ভিসা দেয়া শুরু হবে।


বর্তমানে প্রধানত তিন শ্রেণীর বিদেশি সউদি আরবে আসে। একদল আসে আসে চাকরি নিয়ে। তাদের কারো কারো সঙ্গে পরিবারও থাকে। বিদেশি ব্যবসায়ীরাও আসে। সবচেয়ে বেশি আসে ওমরাহকারী ও হজযাত্রী। শেষোক্তদের জন্য অবশ্য স্পেশ্যাল ভিসা ইস্যু করা হয়। শুধু বেড়াতে আসাদের জন্য অর্থাৎ পর্যটক ভিসা প্রদানের ব্যাপারে এতোদিন উৎসাহী ছিল না দেশটি।


কিন্তু বিশ্ববাজারে তেলের দাম পড়ে যাওয়ায় সউদি আরবের রাজস্ব আয় বিরাট ধাক্কা খায়। হয় বাজেট ঘাটতি। এরপরই টনক নড়ে শাসকদের। তারা ভাবতে শুরু করে কী করে তেলবহির্ভূত আয় বাড়ানো যায়। ২০০৬ সালের সেই সেই ভাবনা ২০১৭ সালে এসে চূড়ান্ত রূপ পেয়েছে। আশা করা হচ্ছে, পর্যটন খাত থেকে ২০২০ সাল নাগাদ প্রায় ৪৭০০ কোটি টাকা রাজস্ব আসতে পারে।


বিদেশি ছাড়া দেশীয় পর্যটকদের দিকেও নজর দিচ্ছে সউদি কর্তৃপক্ষ। সউদি কমিশন ফর টুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ-এর প্রধান প্রিন্স সুলতান বলেন, সউদিরা প্রতি বছর বিদেশ ভ্রমণে দুই হাজার কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থ ব্যয় করে। আমরা চেষ্টা করছি তাদের বেশিরভাগই যেন দেশেই ছুটি কাটায়। তাহলে দেশের টাকা দেশেই থাকবে।


তিনি বলেন, বিদেশি পর্যটকদের জন্য আমরা টুরিস্ট স্পটও তৈরি করছি। লোহিত সাগরের গোটা পঞ্চাশেক দ্বীপে এসব স্পট হবে। ২০২২ সালের মধ্যেই এ প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ সম্পন্ন হবে। এছাড়া দেশের ঐতিহাসিক স্থানসমূহও পর্যটকদের দেখানোর জন্য প্রস্তুত করা হচ্ছে। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com