শিরোনাম
নাপিত্যাছড়া: প্রকৃতির অকৃত্রিম নিদর্শন
প্রকাশ : ০১ জুন ২০১৭, ০৯:৫৭
নাপিত্যাছড়া: প্রকৃতির অকৃত্রিম নিদর্শন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যেভাবেই বলা হোক না কেন, শেষ পর্যন্ত এটা মানতে হবে, চট্টগ্রামের মীরসরাইয়ের নাপিত্যাছড়া অসাধারণ একটি ট্রেইল। অনেকটা একের ভেতর চারের মত, কিভাবে? কারণ একটি ট্রেইলেই পাচ্ছেন তিনটা ঝরনা ও উপজাতিদের জীবনযাত্রা দেখার সুযোগ। বিশেষ করে মিঠাছড়ি (দ্বিতীয়) ঝর্নাটি কথা না বললেই নয়, অসম্ভব সুন্দর একটি ঝরনা।


কিভাবে যাবেন: চট্টগ্রাম শহর থেকে যদি যান, তবে আপনাকে নামতে হবে মীরসরাই এর একটু আগে নয়দুয়ার নামক জায়গায় (আর ঢাকার দিক থেকে হলে মীরসরাই পার হয়ে আসতে হবে), বাসের সুপারভেইজরকে বললে নামিয়ে দিবে। নামলে দেখবেন পূর্ব দিকে (চট্টগ্রামের দিক হতে গেলে হাতের ডান পাশে, আর ঢাকার দিক থেকে আসলে হাতের বাম পাশে) একটি পিচঢালা রাস্তা। কয়েকটি দোকান আছে, এখান শুকনো খাবার ও পানি নিয়ে যেতে পারেন।


পিচঢালা রাস্তা ধরে সামনে এগুতে থাকবেন ১০-১৫ মিনিটের মত হাটার পর পাকা রাস্তা শেষ হয়ে যাবে, এরপর পিচঢালা রাস্তা শেষ হয়ে ইট বিছানো রাস্তা পাবেন, একটু এগিয়ে পূর্ব দিকে (হাতের বাম পাশে) মোড় নিবেন। আরও ১০ মিনিট হাটার পর মাটির রাস্তা পাবেন, এই রাস্তা ধরে ৫ মিনিটের মত এগুলে ঝিরি পথ পাবেন। এখন শুধু ঝিরি অনুসরণ করে সামনে যাবেন ১০-১৫ মিনিট পর প্রথম ঝরনা পাবেন। এই পথে উপজাতিদের আবাস দেখতে পাবেন হাতের বাম পাশে।


কুপিকাটাকুম (প্রথম) ঝরনায় পৌঁছে গোসল সেরে, কিছুক্ষণ বিশ্রাম নিয়ে হাতের ডানের পাহাড়টিতে উঠবেন, নিচ থেকে যেভাবে উঠছেন সোজা সেই পথে যাবেন কোন মোড় নিবেন না। এই পথে ২-৩ মিনিট গেলে ঝিরি পেয়ে যাবেন, এই ঝিরি ধরে ২০ মিনিটের মত গেলে মিঠাছড়ি (দ্বিতীয়) ঝরনার দেখা পাবেন, যদি সোজা পথ ধরে আসেন। আর যদি হাতের বামে মোড় নেন তবে পৌছে যাবেন তৃতীয় ঝরনায় তবে একটু বেশি হাটতে হবে প্রায় ৩০-৪০ মিনিটের মত, বান্দরকুম বা বাঘবিয়ানি (তৃতীয়) ঝরনাতে সময়ের অভাবে আমরা যেতে পারিনি।


খরচ কত পড়বে: জনপ্রতি বাস ভাড়া নির্ভর করবে আপনি কিসে আসছেন তার উপর। চট্টগ্রাম থেকে লোকালে আসলে আসা-যাওয়া ভাড়া সর্বোচ্চ ১০০-১৫০টাকা পড়বে। খাওয়া দাওয়া আপনার উপর, আপনি যা খান আর কি।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com