শিরোনাম
দেশের ভেতরে কম খরচে ভ্রমণ
প্রকাশ : ১২ মার্চ ২০১৭, ০৯:৪৪
দেশের ভেতরে কম খরচে ভ্রমণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া


ঘরের বাহির দুই পা ফেলিয়া...’


আমরা যারা ভ্রমণবাজ, আমরা অনেকেই বিদেশ ভ্রমণের স্বপ্ন দেখি। অনেক সময় বিদেশ ভ্রমণের সাধ্য থাকে না, তখন এই ঘরের কোণেই আটকে যাই। আমার ঘরের ঠিক বাইরে, আমার নিজের দেশটাতেও যে দেখার অনেক কিছু আছে তা যেন ভুলেই যাই! নিজের দেশ ভ্রমণ এখন অনেকটাই আটকে গিয়েছে দামি রেস্টুরেন্টগুলোর চার দেয়ালের ভেতরে, প্রকৃতির কাছে যাওয়ার সুযোগ আমাদের কাছে মনে হয় খুব কমই আসে। আজ আমরা জানবো নিজের দেশেও কীভাবে কম খরচে ভ্রমণ করতে পারি!


প্রথমত, নিজের এলাকাটা ঘুরে দেখি একবার। এই ভ্রমণে মনে হয় সবচেয়ে কম টাকা খরচ হয়! আপনাকে খুব বেশি গাড়ি ভাড়া দিয়ে কোথাও যেতেও হবে না, বাইরে কোথাও থাকার চিন্তাও করতে হবে না, দরকার হলে খাবারের ব্যবস্থাটাও করতে পারবেন নিজের ঘর থেকেই!


যদি আপনি ঢাকায় থাকেন আর ঢাকা শহর একবার ঘুরে দেখতে চান তাহলে আপনার তেমন কোন খরচই হবে না! কাছে জায়গা হলে হেঁটে বা সাইকেলেই ঘুরে আসতে পারেন আপনি। আর ঢাকার এমন জায়গা খুব কমই আছে যেখানে পাবলিক বাসে যেতে পারবেন না আপনি! অন্য কোথাও থাকার কথাতো চিন্তাও করতে হবে না, নিজের বাসা থেকেই যেয়ে এসে ভ্রমণে যেতে পারেন আপনি। খাবার খরচটাও এভাবেই কমিয়ে আনতে পারেন আপনি।


দ্বিতীয়ত. আত্মীয় বা পরিচিতজনের এলাকাটা ভ্রমণ করে আসি। যদি নিজের এলাকাটা ঘুরে দেখা হয়ে যায় তাহলে এরপর আপনি বেছে নিতে পারেন আপনার পরিচিতজনেরা যেখানে থাকে সেই জায়গাগুলো। এক্ষেত্রে আপনার থাকা-খাওয়ার চিন্তাটা একটু কমই করতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখবেন আপনার এই ভ্রমণে যাতে আত্মীয় বা পরিচিতজনের কোন সমস্যা না হয় বা তারা বিরক্ত না হন।


তৃতীয়ত, বন্ধুদের সাথে ঘুরে আসুন তাদের গ্রামের বাড়ি বা শহর। ঘুরে আসতে পারেন আপনার বন্ধুর গ্রাম বা শহরও। প্ল্যান করে ফেলুন এবারের শীতের ছুটিতে সব বন্ধুরা মিলে কার গ্রামে বা শহরে বেড়াতে যাবেন! এভাবে এক এক ছুটিতে এক এক বন্ধুর স্থানীয় এলাকাগুলো ঘুরে আসতেই পারেন! আর বন্ধুদেরকে একবার নিজের স্থানীয় এলাকাটি ঘুরিয়ে নিয়ে আসুন! এভাবে শেয়ারিং এর মাধ্যমে খরচ অনেকটাই কমিয়ে আনতে পারেন আপনি।


চতুর্থত, ডিসকাউন্টের খোঁজে থাকুন।আমাদের দেশেও কিন্তু ভ্রমণের ওপর বিভিন্ন ডিসকাউন্টের ব্যবস্থা রয়েছে। আপনি ট্রান্সপোর্ট খরচ, থাকার খরচ, খাওয়ার খরচ সকল কিছুর ওপরই ডিসকাউন্ট পাবেন আমাদের দেশে। শুধু বেছে নিতে হবে সঠিক সময় এবং জায়গা। যেমন বিভিন্ন উৎসবের সময় আমাদের দেশের ট্যুরিস্ট স্পটগুলো তাদের টিকিটের দাম কমিয়ে দেয়, হোটেলগুলো বিভিন্ন প্যাকেজের ব্যবস্থা করে এমনকী বিপনীগুলোও দেয় বিভিন্ন অফার। এক্ষেত্রে আপনি ভ্রমণের জন্য উৎসবের সময়টা বেছে নিতে পারেন। তাতে আরো একটি লাভ হবে আপনার, আমাদের দেশের মানুষের উৎসব পালনের যে কত রকমের বৈচিত্র্য আছে তাও জানতে পারবেন!


পঞ্চমত, অফিসের সবাই মিলে ঘুরে আসুন! আপনি যদি চাকরিজীবী হন, তাহলে অফিসের সবাই মিলে ভ্রমন পরিকল্পনা করতে পারেন। অনেক মানুষ একসাথে গেলে খরচটা নাগালের ভেতর চলে আসে। আর অফিস থেকে একসাথে সবাই গেলে, স্পন্সর পেতে সুবিধা হয়। বিভিন্ন কোম্পানির স্পন্সর স্কীমেই থাকে যে তারা উপযুক্ত লাভ বা ব্র্যান্ডিং এর সুযোগ পেলে অফিসিয়াল ট্যুরগুলো স্পন্সর করবে। এই সুযোগটি আপনারাও কাজে লাগাতে পারেন।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com