নির্বাচন বাধাগ্রস্ত না হয় এমন শান্তিপূর্ণ সভা-সমাবেশে আপত্তি নেই: ইসি আলমগীর
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ২১:০৮
নির্বাচন বাধাগ্রস্ত না হয় এমন শান্তিপূর্ণ সভা-সমাবেশে আপত্তি নেই: ইসি আলমগীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কেউ যদি শান্তিপূর্ণ সভা-সমাবেশ করতে চায়- এ বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই বলে জানিয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, সরকার যেখানে অনুমতি দেবে সেখানে সভা-সমাবেশ করবে। আমাদের বক্তব্য হলো- নির্বাচনে বাধা কিংবা প্রতিহতসংক্রান্ত কোনো সভা-সমাবেশ করা যাবে না।


১৩ ডিসেম্বর, বুধবার সন্ধ্যা ৭টায় আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, সুস্থ নির্বাচনে কেউ যদি বাধা দেয় অথবা কেউ যদি প্রতিহত করে সেটা আমাদের আইন অনুযায়ী অপরাধ। আমরা সেই পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি এইরকম কাজ কোন রাজনৈতিক দল করতে পারবে না। মোটকথা নির্বাচন বাধাগ্রস্ত না হয় এমন কোন সভা- সমাবেশের আমাদের কোন আপত্তি নেই।


শান্তিপূর্ণ কর্মসূচির ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় চাইলে অনুমতি দিতে পারে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।


নির্বাচন কমিশনের এই চিঠি দেশে শান্তিপূর্ণ কর্মসূচি, মানববন্ধনের মত মৌলিক অধিকার ক্ষুন্ন করার পর্যায়ে পড়ে কিনা, একজন সাংবাদিক তা জানতে চান আলমগীরের কাছে।


জবাবে নির্বাচন কমিশনার বলেন, এ ধরনের কর্মসূচিতে কোনো নিষেধাজ্ঞা নেই। এক্ষেত্রে সরকারের অনুমতি নিতে হয়। সরকার অনুমতি দিলে করবে। এখানে আমাদের কোনো বক্তব্য নেই।


ভোট বর্জন করে এক দফার আন্দোলনে থাকা বিএনপি ও সমমনা দলের হরতাল-অবরোধের মধ্যে এ নির্বাচন হতে যাচ্ছে।


বিএনপির কর্মসূচি ঠেকাতে কমিশনের চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়েছে কি না, সে প্রশ্নও রাখেন সাংবাদিকরা।


তবে নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের জন্য ইসি চিঠি দেয়নি মন্তব্য করে আলমগীর বলেন, “যে কোনো রাজনৈতিক দল বলতে পারে যে, ভোটে অংশ নেবে না, ভোট দিতে না আসার আহ্বানও জানাতে পারে। সেটা শান্তিপূর্ণ হলে কোনো নিষেধ নেই।


কিন্তু সন্ত্রাসী কর্মকাণ্ড, নির্বাচনে বাধা দেয়া, মারধর করা, জ্বালাও-পোড়াও করা, রেল লাইন কেটে দেয়া- এগুলো যেন করতে না পারে সেজন্য আমরা বলেছি।


তিনি বলেন, যে কোনো কর্মসূচি হোক, সেটা নির্বাচনে বাধা দেয়, হুমকি দেয়, সন্ত্রাসী কাজ করে, ভয় দেখায়- সেটার নিষেধ, দেয়া যাবে না।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com