ওমান থেকে এলএনজি আমদানির দ্বিতীয় দীর্ঘমেয়াদি চুক্তি
প্রকাশ : ১৯ জুন ২০২৩, ২২:২৭
ওমান থেকে এলএনজি আমদানির দ্বিতীয় দীর্ঘমেয়াদি চুক্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি আরও বাড়াতে কাতারের পর এবার ওমানের সঙ্গে নতুন করে জিটুজি (সরকার টু সরকার) ভিত্তিতে ১০ বছর মেয়াদি অতিরিক্ত আড়াই লাখ থেকে ১৫ লাখ টন (বছরে) এলএনজি আমদানি চুক্তি করেছে সরকার। এ চুক্তির আওতায় ২০২৬ সালে দেশটি থেকে এলএনজি সরবরাহ বাড়বে।


১৯ জুন, সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এ চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে পেট্রোবাংলার বোর্ড সচিব রুচিরা ইসলাম এবং ওমানের পক্ষে দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানি ওকিউটি’র নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালী চুক্তিতে সই করেন।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, জিটুজি ভিত্তিতে ১০ বছর মেয়াদি ১ থেকে ১ দশমিক ৫ এমটিপিএ এলএনজি আমদানিতে পেট্রোবাংলা ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের (বর্তমান নাম ওকিউ ট্রেডিং লিমিটেড-ওকিউটি) সঙ্গে ২০১৮ সালের ৬ মে এলএনজির সেল অ্যান্ড পারচেজ এগ্রিমেন্ট (এসপিএ) প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।


স্বাক্ষরিত চুক্তির আলোকে ওকিউটি বর্তমানে বছরে ১ এমটিপি (১৬ কার্গো) এলএনজি সরবরাহ করছে। জিটুজি ভিত্তিতে ওকিউটি থেকে ১০ বছর মেয়াদে (২০২৬ সালে ৪ কার্গো এলএনজি, ২০২৭ হতে ২০২৮ সাল পর্যন্ত প্রতি বছর ১৬ কার্গো এলএনজি এবং ২০২৯ থেকে ২০৩৫ সাল পর্যন্ত প্রতি বছর ২৪ কার্গো এলএনজি যা কম-বেশি ১.৫ এমটিপিএ এলএনজি’র সমতুল্য) আমদানিতে সোমবার চুক্তি স্বাক্ষরিত হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com