রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে রাষ্ট্রদূতরা
প্রকাশ : ১১ জুন ২০২৩, ১৯:৪৪
রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে রাষ্ট্রদূতরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী বলপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গাদের সহায়তায় সাড়াদান সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়েছে।


১১ জুন, রবিবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে এই বৈঠক শুরু হয়।


সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমান, প্যালেস্টাইন, ইরান, তুরস্ক, ইরাক, চীনের রাষ্ট্রদূতসহ জাতিসংঘের আবাসিক সমন্বয়ক, ইউএনএইচসিআর ও বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধিদের সাথে অনুষ্ঠিত এ বৈঠকে পররাষ্ট্র সচিব জনাব মাসুদ বিন মোমেন, জননিরাপত্তা সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব উপস্থিত ছিলেন।


জিসিসি প্লাস ফোরামের এ সভায় বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের খাদ্যসহ বিভিন্ন সহয়তা প্রদানের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশ মায়ানমারে নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন ও সহায়তা বাড়ানোর উপর গুরুত্ব প্রদান করা হয়।


‘সংকটের একমাত্র সমাধান রোহিঙ্গাদের নিজ দেশ মায়ানমারে মর্যাদাপূর্ণ স্থায়ী প্রত্যাবাসনের মধ্যে নিহিত’- উল্লেখ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এ বিষয়ে বাংলাদেশ সরকারের দৃষ্টিভঙ্গি রাষ্ট্রদূতদের অবহিত করেন।


রোহিঙ্গাদের স্থানীয় অন্তর্ভুক্তির কোনরূপ সুযোগ নেই জানিয়ে মুখ্য সচিব তাদের জন্য ভাষানচরে সম্প্রসারিত সাময়িক শেল্টার তৈরীতে অংশগ্রহণকারী রাষ্ট্রদূতদের সহযোগিতা কামনা করেন।


বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে রোহিঙ্গাদের জন্য মানবিক ও খাদ্য সহায়তায় বিশ্ব খাদ্য সংস্থাসহ সাহায্যকারী সংগঠনগুলোর মাথাপিছু বরাদ্দ হ্রাসের বিষয়টি তুলে ধরে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ডব্লিউএফপি'র প্রতিনিধি সকলকে সহায়তার আহবান জানান।


বৈঠকে সৌদি আরব, ইরান, প্যালেস্টাইন, তুরস্ক, কাতার, কুয়েত ও চীনের রাষ্ট্রদূতগণ নিজ নিজ দেশের অবস্থান তুলে ধরেন এবং রোহিঙ্গা সংকটে বাংলাদেশের যে কোন উদ্যোগ পাশে থেকে সমর্থন সহায়তা প্রদানের অঙ্গিকার পুনর্ব্যক্ত করেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com