ঘর পাচ্ছেন ৩৯ হাজার ভূমিহীন: আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ০০:১২
ঘর পাচ্ছেন ৩৯ হাজার ভূমিহীন: আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়ার কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় বুধবার (২২ মার্চ) ৩৯ হাজার ৩৬৫ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জানা গেছে, গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এসব বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের তিন জেলার তিনটি আশ্রয়ণ প্রকল্পে সরাসরি যুক্ত হবেন সরকারপ্রধান। সেগুলো হলো- গাজীপুরের শ্রীপুরের নয়াপাড়া, সিলেটের গোয়াইনঘাটের নন্দিরগাও ইউনিয়নের নওয়াঁগাও ও বরিশালের বানারীপাড়া পৌরসভার উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্প।


একটি মানুষও গৃহহীন থাকবে না- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণা বাস্তবায়ন করতে ২০২০ সালের মার্চ থেকেই সারাদেশে এ কর্মসূচি চলমান রয়েছে। এরইমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা মিলে সাত লাখ ৭১ হাজার ৩০১ পরিবারের গৃহনির্মাণের মাধ্যমে পুনর্বাসন করেছে সরকার।


গৃহহীনদের সরকার সারাদেশে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে দুই শতক জমিসহ ঘর করে দিচ্ছে। প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় পর্যায়ে একই বছরের ২০ জুন ৫৩ হাজার ৩৩০টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে গত বছরের ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪টি, দ্বিতীয় ধাপে ২১ জুলাই ২৬ হাজার ২২৯টি গৃহ হস্তান্তর করা হয়।


প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ে হস্তান্তর করা গৃহের সংখ্যা দুই লাখ ১৫ হাজার ৮২৭টি। চতুর্থ পর্যায়ে অবশিষ্ট নির্মাণাধীন গৃহের সংখ্যা ২২ হাজার ছয়টি। চতুর্থ পর্যায় পর্যন্ত বরাদ্দকৃত গৃহের সংখ্যা দুই লাখ ৩৭ হাজার ৮৩১টি। চতুর্থ পর্যায়ে চরাঞ্চলে বরাদ্দকৃত বিশেষ ডিজাইনের গৃহের সংখ্যা এক হাজার ৩৭৩টি ও পার্বত্য অঞ্চলে বিশেষ ডিজাইনের মাচাং ঘর ৬৩৪টি।


প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা বলেন, গত বছর ঈদুল ফিতরের আগেও প্রধানমন্ত্রী ভূমিহীন ও গৃহহীনদের ঈদ উপহার হিসেবে নতুন বাড়ি দিয়েছিলেন। এবারও রোজার আগে প্রায় ৪০ হাজার পরিবারের কাছে দুই শতক জমিসহ নতুন বাড়ি দিচ্ছেন। প্রস্তুতি দেখতে এসে উপকারভোগীদের মাঝে যে আনন্দ-উচ্ছ্বাস দেখলাম, এটিই যেন আরেক ঈদ। প্রধানমন্ত্রী মূলত এটিই দেখতে চান। তিনি সব সময় বলেন, ঘর পেয়ে মানুষ যখন হাসে, সবচেয়ে বেশি ভালো লাগে।


বিবার্তা/সোহেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com