নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বব্যাপী রোল মডেল: ফিনিশ রাষ্ট্রদূত
প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ২৩:৪৪
নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বব্যাপী রোল মডেল: ফিনিশ রাষ্ট্রদূত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিত্বা রুক্কু রন্ডে নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতা অর্জনসহ অনেক ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বব্যাপী রোল মডেল হিসেবে অভিহিত করেছেন।


মঙ্গলবার (২১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিদায়ী সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। বৈঠকে অনাবাসিক ফিনিশ রাষ্ট্রদূত বাংলাদেশে আর্থ-সামাজিক খাতে অর্জিত উন্নয়ন কর্মকাণ্ডের প্রশংসা করেছেন।


প্রতিমন্ত্রী ফিনল্যান্ডের রাষ্ট্রদূতকে গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের স্থিতিশীল আর্থ-সামাজিক উন্নয়নের বিষয়ে অবহিত করেন।


পররাষ্ট্র প্রতিমন্ত্রী সবুজ তৈরী পোষাক খাত, সোলার হোম সিস্টেম এবং কর্মশক্তি হিসেবে মহিলাদের অংশগ্রহণ বৃদ্ধিসহ বাংলাদেশের অসাধারণ সাফল্যের কথাও উল্লেখ করেন।


এছাড়াও, উভয় পক্ষ বিভিন্ন দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিষয়, নবায়নযোগ্য জ্বালানি, বর্জ্য থেকে শক্তি উৎপাদন, ডিজিটাল প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা, জাহাজ নির্মাণ এবং জাহাজ রিসাইক্লিং, জৈব-উপাদানভিত্তিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, রোহিঙ্গা সংকট, ইউক্রেনে যুদ্ধ এবং আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা সহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com