দেশে প্রথম ই-গেট সেবা উদ্বোধন
প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ২৩:৫২
দেশে প্রথম ই-গেট সেবা উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের প্রথম স্থলবন্দর হিসেবে যশোর বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনে ই-গেট উদ্বোধন করা হয়েছে। 


৪ মার্চ, শনিবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই ই-গেট এর উদ্বোধন করেন।


প্রথম পর্যায়ে বেনাপোল স্থলবন্দরে ছয়টি গেট স্থাপন করা হয়েছে। এর মধ্যে ভারতে প্রবেশের জন্য তিনটি ও ভারত থেকে আসা যাত্রীদের জন্য তিনটি গেট। পর্যায়ক্রমে আরও গেট বাড়ানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, স্থলবন্দর হিসেবে দেশের মধ্যে এই প্রথম যশোরের বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনে ই-গেট উদ্বোধন করা হয়েছে। ফলে ভারতে যাতায়াতকারী যাত্রীদের ভোগান্তি অনেকটাই কমে আসবে। যাত্রীরা গেটে পাসপোর্ট প্রদর্শন করলে স্বয়ংক্রিয়ভাবে গেট খুলে যাবে। প্রত্যেক যাত্রীর গেট পেরোতে সময় লাগবে মাত্র ৪০ সেকেন্ড। আগে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে পাঁচ থেকে ১০ মিনিট সময় লাগতো। পাসপোর্টবিহীন কেউ এই গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না।


বিমানবন্দরের মতো বেনাপোল চেকপোস্টে এই সুবিধা নিশ্চিত করেছে সরকার। এ সুবিধা চালু হওয়ার পর বেনাপোল বন্দর দিয়ে ভারতে যাওয়া-আসার জন্য কোনো ঝামেলা কিংবা দালালদের দৌরাত্ম্যও থাকবে না বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


সরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরীর সভাপতিত্বে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বেনজির আহমেদ, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খাঁন, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল একেএম নাজমুল হাসান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল নুরুল ইসলাম, যশোর-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com