বাড়ছে তাপমাত্রা, দূর হলো শৈত্যপ্রবাহ
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৬
বাড়ছে তাপমাত্রা, দূর হলো শৈত্যপ্রবাহ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তাপমাত্রা বেড়ে একদিনের ব্যবধানে দূর হলো শৈত্যপ্রবাহ। মঙ্গলবার দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাত জেলায় শুরু হয়েছিল মৃদু শৈত্যপ্রবাহ। যা একদিন স্থায়ী ছিল। এখন ক্রমেই তাপমাত্রা বেড়ে গরম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।


বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। একদিন আগে যা ছিল ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ফাল্গুনের প্রথমদিন রাজশাহী, পাবনা, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, মৌলভীবাজার ও চুয়াডাঙ্গা জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছিল। তবে তাপমাত্রা বেড়ে শৈত্যপ্রবাহ কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলে পূর্বাভাস ছিল আবহাওয়া বিভাগের।


আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।


বুধবার শ্রীমঙ্গল ছাড়া দেশের আর কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেই। বিচ্ছিন্নভাবে একটি স্থানে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকায় শৈত্যপ্রবাহ ঘোষণা করেনি আবহাওয়া অধিদপ্তর।


ঢাকায় বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা মঙ্গলবার ছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।


আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিনদিনে তাপমাত্রা আরও বাড়তে পারে।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com