নাট্যধারার ৩১তম বছরে পদার্পণ
প্রকাশ : ২৪ জুন ২০২৩, ১২:০০
নাট্যধারার ৩১তম বছরে পদার্পণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৩১তম বছরে পদার্পণ করল দেশের নাট্যচর্চায় পথিকৃৎ থিয়েটার দল নাট্যধারা। ১৯৯৩ সালের ২৪ জুন পথ চলা শুরু করে নাট্যধারার


মূলত নাট্যধারার কথা অবক্ষয় এবং অপরুচির বিরুদ্ধে সুস্থ নাট্যচর্চার লক্ষ্যে কতিপয় সাহসী নাট্যকর্মীর উদ্যোগে গঠিত হয় সংগঠনটি।


নাট্যধারা নাটক মঞ্চায়নের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক, মানবিক ও প্রগতিশীল মূল্যবোধকে প্রাধান্য দেয়। পেশাদারী মনোভাব নিয়ে গ্রপ থিয়েটার আন্দোলনের চেতনায় মঞ্চে এবং পথে গেল ৩০ বছর ধরে নাটক করে নাট্যধারা নাট্যামোদী মহলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।


নাট্যধারা’র কর্মীরা যেমন প্রাণবান, তেমনি সংস্কৃতিবান। মুক্তিযুদ্ধোত্তর সংস্কৃতি চর্চার প্রধান যে শাখা আমাদের মঞ্চনাটক, সেই মঞ্চ নাটককে আরও পত্রে-পুষ্পে পল্লবিত করাই নাট্যধারা’র উদ্দেশ্য।


নাট্যধারা’র প্রযোজনাসমূহ-


মঞ্চ নাটক


শেক্সপিয়র প্রনোদিত ‘হ্যামলেট ওহ্ হ্যামলেট’- রচনা: বিপ্লব বালা, নির্দেশনা: আশীষ খন্দকার। ‘মেঘ’- রচনা: উৎপল দত্ত, প্রয়োগ: অলোক বসু। সৈয়দ ওয়ালিউল্লাহ’র উপন্যাস অবলম্বনে ‘চাঁদের অমাবস্যা’- নাট্যরূপ: মনজুরুল হাসান দুলাল, নির্দেশনা: অলোক বসু। ‘অগ্নিজল’- নাটক: গিরিশ কারনাড, নির্দেশনা: আশীষ খন্দকার। ‘ঘরামি’- রচনা: অলোক বসু, নির্দেশনা: মাসুদ পারভেজ মিজু। ‘অতীশ দীপঙ্কর সপর্যা’- রচনা ও নির্দেশনা: অলোক বসু এবং অশ্বমেধ যজ্ঞ, নাট্যরূপ: অলোক বসু, নির্দেশনা: দেবাশীষ ঘোষ।


সৈয়দ ওয়ালিউল্লাহ’র উপন্যাস অবলম্বনে ‘কাঁদো নদী কাঁদো’- রচনা: মনজুরুল হাসান দুলাল, নির্দেশনা: মাসুদ পারভেজ মিজু। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রথের রশি’- নির্দেশনা: আশীষ খন্দকার। ময়মনসিংহ গীতিকা অবলম্বনে ‘আয়না বিবির পালা’- নাট্যরূপ ও নির্দেশনা: রবিউল আলম, নব-নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘গররাজি কবিরাজ’- মূল: মলিয়েঁর, অনুবাদ-রূপান্তর-নির্দেশনা: আশীষ খন্দকার। ‘চার্লি’- রচনা ও নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘স্বর্ণময়ী’- রচনা: গাজী রহিসুল ইসলাম তমাল, নির্দেশনা: লিটু সাখাওয়াত।


পথনাটক


‘বান্দরের কিস্সা’- রচনা ও নির্দেশনা: অলোক বসু। ‘মাদার’- রচনা: অলোক বসু। নির্দেশনা: আলমগীর মোহাম্মদ। ‘দোধারী’- রচনা ও নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘ক্ষম হে গোপী বাঘা’- রচনা ও নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘অম্লদহন’- রচনা ও নির্দেশনা: অলোক বসু। ‘উই আর লুকিং ফর শত্রুজ’- রচনা: অলোক বসু, নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘গাধা তুই মানুষ হবি’- রচনা: মোফাজ্জেল সোহাগ, নির্দেশনা: সব্যসাচী চঞ্চল। ‘আবারো বাংলাদেশ’- রচনা ও নির্দেশনা: লিজা আসমা।


‘ছি বুড়ি নাইয়া’- রচনা: রিয়াদ মাহমুদ, নির্দেশনা: রিয়াদ মাহমুদ ও কামাল হোসেন। ‘দড়ি’- রচনা ও নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘টিকটক’- রচনা ও নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘জলে ভাসা পদ্ম’- রচনা ও নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘খবিসনামা’- রচনা: অলোক বসু, নির্দেশনা: লিটু সাখাওয়াত। ‘পোস্টার’- রচনা: রিয়াদ মাহমুদ, নির্দেশনা: কামাল হোসেন ও দিপান্বিতা ইতি। ‘হঠাৎ ব্যামো’- রচনা: রিয়াদ মাহমুদ, নির্দেশনা: দিপান্বিতা ইতি। ‘চন্দ্রালোক’- রচনা: লিটু সাখাওয়াত, নির্দেশনা: কামাল হোসেন।


স্টুডিও থিয়েটার


‘হাতে হ্যারিকেন’- মূল: বের্টল্ট ব্রেখট, রূপান্তর: অশোক মুখোপাধ্যায়, নির্দেশনা: মাসুদ পারভেজ মিজু।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com