গ্রন্থমেলায় কবি মুহাম্মদ সামাদের নতুন বই ‌‘শৃঙ্খল মুক্তির জন্যে কবিতা’
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:০৫
গ্রন্থমেলায় কবি মুহাম্মদ সামাদের নতুন বই ‌‘শৃঙ্খল মুক্তির জন্যে কবিতা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর (প্রশাসন) ও কবি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের নতুন বই ‘শৃঙ্খল মুক্তির জন্যে কবিতা’। জাতীয় কবিতা উৎসবে কবি মুহাম্মদ সামাদের ১৬ টি ভাষণ ও ১০ টি সাক্ষাৎকার নিয়ে নবান্ন প্রকাশনী প্রকাশ করেছে এই গ্রন্থটি। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ৪৫৫-৪৫৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটি উৎসর্গ করা হয়েছে তৎকালীন সাম‌রিক স্বৈরশাসন বিরোধী আন্দোলনের প্রধান নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হা‌সিনাকে। উৎসর্গপত্রে মুহাম্মদ সামাদ লি‌খেছেন :


উৎসর্গ


সামরিক স্বৈরাচার বিরোধী
জাতীয় কবিতা উৎসবের
যাত্রাপথের নিরন্তর প্রেরণাদাত্রী
জননেত্রী শেখ হাসিনার করকমলে
আমার শ্রদ্ধার্ঘ্য


প্রকাশিত এই গ্রন্থটির পরিশিষ্টে কবির রচিত চারটি ঘোষণাপত্র, ছয়টি উৎসব সংগীত এবং ১৯৮৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত অনুষ্ঠিত ৩৫টি কবিতা উৎসবের স্লোগান বা মর্মবাণীও যুক্ত করা হয়েছে। এছাড়া বইটিতে ১৯৯৭ সালে জাতীয় কবিতা উৎসবে দেওয়া  কবি সুফিয়া কামালের আশীর্বাণী এবং ১৯৮৮ সালের কবিতা উৎসবে কবি শামসুর রাহমান প্রদত্ত প্রথম লিখিত ভাষণও অন্তর্ভুক্ত করা হয়েছে।


বইটি সম্পর্কে কবি মুহাম্মদ সামাদ বলেন, ১৯৮৭ সাল থেকে অদ্যাবধি প্রতি বছর পয়লা ও দোসরা ফেব্রুয়ারি জাতীয় কবিতা পরিষদ পঁয়ত্রিশটি উৎসব আয়োজন করেছে। জাতীয় ও আন্তর্জাতিক মানবিক সংকট থেকে মুক্তির আকাঙ্ক্ষায় জাতীয় কবিতা পরিষদ উৎসবের কণ্ঠে তুলে দিয়েছে নতুন নতুন স্লোগান বা মর্মবাণী । কবিতা উৎসবের উৎসব সংগীত, ঘোষণাপত্র, ভাষণ-বক্তব্য, নতুন কবিতা ও সেমিনার-আলোচনা নব-নব মর্মবাণীকে ঘিরে আবর্তিত হয়ে চলেছে।



‘দীর্ঘ সময় দায়িত্ব পালনের সূত্রে, সমকালীন সামাজিক-রাজনৈতিক পরিস্থিতিকে ধারণ করে সৃষ্ট জাতীয় কবিতা উৎসবের শ্লোগান বা মর্মবাণীর আলোকে লিখিত আমার ভাষণ এই গ্রন্থের প্রথম পর্বে, আর নানা সময়ে দেওয়া আমার দশটি সাক্ষাৎকার দ্বিতীয় পর্বে গ্রথিত হলো।’ বাংলাদেশের প্রতিবাদী সাংস্কৃতিক ইতিহাসের তাৎপর্য বিবেচনায় কবি সুফিয়া কামালের আশীর্বাণী ও শামসুর রাহমানের বক্তব্যও গ্রন্থের পরিশিষ্টে সন্নিবেশিত কার হয়েছে বলে জানান তিনি।


উল্লেখ্য, প্রথিতযশা এই শিক্ষাবিদ কবি-অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের জন্ম তৎকালীন ময়মনসিংহ জেলার জামালপুরে, ১৯৫৬ সালে। গবেষণা, কবিতা ও অনুবাদ মিলিয়ে দেশে-বিদেশে প্রকাশিত তাঁর গ্রন্থসংখ্যা ৩০টি। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর অর্ধশত গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশের গ্রামীণ দরিদ্র, আদিবাসী ও সুবিধাবঞ্চিত মানুষ নিয়ে অনেক গবেষণা করেছেন তিনি।


জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ কবিতায় বিশেষ অবদানের জন্য ২০২১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন। চীনের সাহিত্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (আইপিটিআরসি)’ ও ‘গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস’ কর্তৃক ঘোষিত বিশ্বের ১০টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে প্রাইজেস ২০১৮: ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট লাভ করেন। এছাড়া সিটি আনন্দ-আলো পুরস্কার, কবিতালাপ পুরস্কার, পশ্চিমবঙ্গের কবি বিষু দে পুরস্কার ও প্রথম অলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।


বিবার্তা/রাসেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com