ঢাকা লিট ফেস্টের আজকের আয়োজন; থাকছে বুকার পুরস্কারপ্রাপ্ত অঞ্জলি শ্রীর আলোচনা
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১১:৪৬
ঢাকা লিট ফেস্টের আজকের আয়োজন; থাকছে বুকার পুরস্কারপ্রাপ্ত অঞ্জলি শ্রীর আলোচনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জমজমাট আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা লিট ফেস্টের দশম আসরের দ্বিতীয় দিন। আজ লিট ফেস্টের তৃতীয় দিন।


আজ (৭ জানুয়ারি) তৃতীয় দিন থাকছে নানা আয়োজন। সকালে গুরুদোয়ারের আধ্যাত্মিক সুরের মাধ্যমে শুরু হবে তৃতীয় দিনের আনুষ্ঠানিকতা।


এরপর সকাল ১০টায় আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে কোক স্টুডিও বাংলার নেপথ্যের গল্প শোনাবেন সংগীতশিল্পী বুনো, আবির রাজবিন এবং চিত্রনাট্যকার গাওসুল আলম শাওন। একই সময় বাঙালির চিন্তার ইতিহাস নিয়ে কথা বলবেন অধ্যাপক সলিমুল্লাহ খান ও তপধীর ভট্টাচার্য। এরপর একই সময়ে থাকছে ‘আইরা এবং তার মায়ের অভিযান’ নিয়ে গল্প বলার আসর।


‘আইরা আর মায়ের অভিযান’ সিরিজের বই প্রকাশ করে দুই বাংলার স্বনামধন্য শিল্পী রাফিয়াত রশিদ মিথিলা এরমধ্যে বেশ প্রশংসিত হয়েছেন। তিনি ও তার কন্যা আইরা তাহরিম খান থাকছেন এই গল্প বলার আসরে। তারা গল্প পড়ে শোনাবেন শিশু ও বাবা-মায়েদের।


এছাড়া এদিন শিশুদের জন্য আরও থাকছে ‘লাল পরী, নীল পরী’ শীর্ষক পাপেট শো। সকাল সোয়া ১১টায় বিশ্ব নিয়ে আলোচনা করবেন ভারতীয় সাহিত্য সমালোচক অমিতাভ ঘোষ, নোবেল বিজয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ ও পংকজ মিশ্র। একই সময়ে উপন্যাসের নতুন ধরনের খোঁজ নিয়ে আলাপ করবেন কথাসাহিত্যিক আনিসুল হক, শাহীন আখতার ও মোহিত কামাল।


এরপর সাড়ে দুপুর ১২টায় থাকছে বুকার পুরস্কারপ্রাপ্ত অঞ্জলি শ্রীর আলোচনা। বইয়ের বাজার নিয়ে একই সময়ে আলাপ করবেন খান মাহবুব, দীপঙ্কর দাস। ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের সদস্যদের একটি সেশন থাকছে এদিন। তাছাড়া বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের আয়োজনে পারফরম্যান্স এবং বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান থাকছে দুপুর পৌনে দুইটায়।


একই সময়ে ব্রিটিশ অভিনেত্রী টিল্ডা সুইনটনের সঙ্গে আলাপচারিতায় থাকবেন ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবার। এরপর ভ্যাকসিন নিয়ে আলাপ করবেন এস্ট্রাজেনেকার সহ-উদ্ভাবক সারাহ গিলবার্ট, তার সঙ্গে আলাপে থাকবেন ঢাকা লিট ফেস্টের পরিচালক ও প্রযোজক সাদাফ সায। বিকালে উদ্ভাবনী আলাপে থাকবেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ ও স্থপতি মেরিনা তাবাসসসুম। একই সময়ে ধরাবাঁধার বাইরে যাওয়ার গল্প শোনাবেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সঙ্গে থাকবেন অভিনেত্রী বন্যা মির্জা।


এছাড়া থাকছে রিকশাগার্ল প্রদর্শনী, এ নিয়ে আলাপ করবেন নির্মাতা অমিতাভ রেজা। মহাবিশ্ব নিয়ে আলাপ করবেন অধ্যাপক ড মুহম্মদ জাফর ইকবাল। দিনশেষে বাউল শফি মণ্ডলের সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে তৃতীয় দিনের আয়োজন।


ঢাকা লিট ফেস্টে অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকিটের লোকেশন জানতে লগইন করতে হবে www.dhakalitfest.com -এ। এবারের আয়োজনে প্রবেশের জন্য প্রয়োজন হবে টিকিটের। ২০০ ও ৫০০ টাকায় টিকিট পাওয়া যাচ্ছে। অনলাইনে এবং সশরীরে টিকিট কেনার সুযোগ থাকছে। এছাড়া বাংলা একাডেমির মূল প্রবেশমুখে থাকছে স্পট রেজিস্ট্রেশনের সুবিধা। ১২ বছরের কম বয়সী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। অনলাইন পেমেন্টের মাধ্যমে টিকিট কেনার ব্যবস্থা রয়েছে।


পাশাপাশি কয়েকটি নির্দিষ্ট জায়গায় পাওয়া যাবে এগুলো। যেসব স্থানে টিকিট পাওয়া যাবে– ঢাকা লিট ফেস্ট অফিস (নিকেতন, ঢাকা), মীনা সুইটস (বনানী এক্সপেরিয়েন্স জোন এবং পান্থপথ শাখা), মীনা বাজার (ধানমন্ডি ২৭, উত্তরা আউটলেট, ইসিবি চত্বর আউটলেট, শান্তিনগর আউটলেট, বনশ্রী ও মগবাজার আউটলেট), বাংলার মিষ্টি (বনানী ও গুলশান আউটলেট), আড়ং (মিরপুর, গুলশান ও উত্তরা আউটলেট) এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। www.dhakalitfest.com লিংকে ঢুকে রেজিস্ট্রেশন করা যাবে। এজন্য উল্লেখ করতে হবে দর্শনার্থীর নাম, বয়স, লিঙ্গ, পেশা, মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানা। সব তথ্য সঠিকভাবে দেওয়ার পর টিকিট ক্যাটাগরি নির্বাচন করতে হবে। ঢাকা লিট ফেস্টের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে, টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে দৈনিক জনপ্রতি ৫০০ টাকা। একসঙ্গে চারদিনের টিকিটে ছাড় মিলবে ৫০০ টাকা, সেক্ষেত্রে একেক জন দর্শনার্থী ১৫০০ টাকায় চারদিনের টিকিট পেয়ে যাবেন।


শিক্ষার্থীরা প্রতিজন ২০০ টাকায় টিকিট কিনতে পারবেন। শিক্ষার্থীদের বেলায় একসঙ্গে চার দিনের টিকিট কিনলে লাগবে ৫০০ টাকা, অর্থাৎ তাদের জন্য থাকছে ৩০০ টাকা ছাড়। এছাড়া আয়োজনের পৃষ্ঠপোষক (স্পন্সরশিপ) হিসেবে যুক্ত হওয়ার সুযোগ থাকছে। কেউ ৩ হাজার টাকা মূল্যের টিকিট কিনলে ঢাকা লিট ফেস্টের পৃষ্ঠপোষক হিসেবে বিবেচিত হবেন। এক্ষেত্রে একসঙ্গে চার দিনের টিকিট পাওয়া যাবে ১০ হাজার টাকায়। পৃষ্ঠপোষক ক্যাটাগরির আওতায় পাওয়া যাবে ফ্রি পার্কিং সুবিধা, ভিআইপি আইডি কার্ডসহ ঢাকা লিট ফেস্টের বিশেষ লাউঞ্জে প্রবেশের সুযোগ, যেখানে থাকছে লাঞ্চের ব্যবস্থা। কিন্তু লিট ফেস্টের সেশনগুলোতে তারা বিশেষ কোনও সুবিধা পাবেন না। সেখানে সব দর্শনার্থীর সমান অধিকার থাকবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com