প্রবেশপথ ও ড্রয়িংরুমের সাজসজ্জা
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১৪:৪৯
প্রবেশপথ ও ড্রয়িংরুমের সাজসজ্জা
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটা সময় ছিল যখন ভারী পর্দা, বিশাল মখমলের সোফাসেট, মোটা গালিচা, বিরাট কারুকার্যমণ্ডিত খাট না থাকলে গৃহসজ্জাই সম্ভব নয়। কিন্তু সেসব দিন এখন ইতিহাস। বর্তমানে গৃহসজ্জার মূল লক্ষ্য হলো- কমফোরটেবল পরিবেশ তৈরি করা যেন সেখানে ইজি হওয়া যায়। গৃহসজ্জা বিষয়ক আজকের পর্বে নিয়ে এলাম প্রবেশপথ ও ড্রয়িংরুমের সাজসজ্জার খুঁটিনাটি বিষয়।


প্রবেশপথের সাজসজ্জা
আপনার বাড়িতে আগত অতিথি কলিংবেল বাজিয়ে কিছুক্ষণ হলেও আপনার দরজার সামনে অপেক্ষা করেন, তাই নয় কি? এই সময়টুকুতেই কিন্তু তিনি আপনার বাড়ির সম্পর্কে একটা ধারণা করে নেন। যেমন চিন্তা করুন, ময়লাওয়ালাকে ময়লা দেবার পর যদি কেউ ময়লার বালতি বা ঝুড়িটা দরজাতেই রাখেন, তবে কেমন হবে? বাজে গন্ধ আর দৃশ্যের অবতারণা হবে। তাই আমাদের কর্তব্য বাড়ির প্রবেশ পথটিকেও সুন্দর রাখা। তার মানে কিন্তু এই নয় যে আমি পুরা দরজা একেবারে সাজিয়ে রাখব। দরজাটা পলিশ ও রঙ করে রাখা, দরজার পাশে ফুলের বা অরনামেনটাল গাছ রাখা যেতে পারে। আপনার নিজ হাতে বানানো কিছু হ্যান্ডিক্র্যাফটের জিনিস দরজায় ঝুলিয়ে রাখতে পারেন। এতে আপনার নিজস্বতাও নিঃসন্দেহে প্রকাশ পাবে।


ড্রয়িংরুমের সাজসজ্জা


এবার আসি ড্রয়িংরুমের সাজসজ্জায়। আপনি হয়ত ভাবতে পারেন ড্রয়িংরুমের সাজসজ্জা অনেক বেশি ব্যয়বহুল এবং কষ্টসাধ্য। তা কিন্তু একদমই নয়। কিছু সহজ পন্থা অবলম্বন করলেই আপনার বাড়ির ড্রয়িংরুমটি হয়ে উঠতে পারে সবার চেয়ে আলাদা।


বারান্দা লাগোয়া ড্রয়িংরুম থাকলে মোটেও ভারী পর্দা দেবেন না এদের মাঝখানে। আলোকে আসতে দিন আপনার ঘরের অন্দরে। আপনার মনটাই ভালো হয়ে যাবে সারাদিনের জন্য।


গরমের সময় ভারী কার্পেট একদমই ব্যবহার করবেন না। দেশি ম্যাটেরিয়ালের তৈরি ছোট পাতলা নকশাদার কার্পেট আপনার ড্রয়িংরুমে আনতে পারে বৈচিত্র্য।



ভারী সোফাসেটের বদলে বেতের বা কাঠের অথবা বেতির তৈরি সোফাসেট, টেবিল রাখুন।
সোফার কাভার বা কুশন কাভারে জবরজং নকশা একদমই ভালো দেখাবে না। হালকা কাজ বা একরঙা কাভার ব্যবহার করুন।



ঘরের কোণে তাকিয়া আর কুশন রাখতে পারেন। ওটাই হয়ে উঠতে পারে আপনার পরিবারের অবসরের আড্ডার জায়গা। বা বিকালের চা পানের আসর।



ওয়াল ক্যাবিনেট বানাতে পারেন। হালকা শো পিস বা অ্যান্টিকের পিস রাখতে পারেন। কিন্তু এতো বেশিও রাখবেন না যে ড্রইংরুমকে ওভারডান মনে হয়।



ফুলদানিতে ফুলের সাথে কিছু ডাল পাতাও রেখেই দেখুন না। ফুলের সৌন্দর্য দ্বিগুণ হয়ে যাবে।
দেয়ালে হালকা রঙ লাগালে ঘর বড় দেখায়। তবে আপনি যদি বিশেষ কোন দেয়ালে মনোযোগ আকর্ষণ করতে চান, (যেমন সুন্দর একটি ছবি বা পেইন্টিং বা একটি ফ্যামিলি ফটো) তবে ঐ দেয়ালে আপনার পছন্দ মত গাঢ় কোন রঙ দিতে পারেন ।



ঘরের কোণায় পাতাবাহার রাখুন। সেন্টার টেবিলে ছোট্ট ফুলের টব বা বনসাই রাখতে পারেন।
এয়ার ফ্রেশেনার না ব্যবহার করে টাটকা সুগন্ধি ফুল একটা ছোট্ট ঝুড়িতে রাখুন। তফাতটা আপনি নিজেই বুঝতে পারবেন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com