খাঁটি মধু চিনে নেওয়ার উপায় কী?
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ১১:২৪
খাঁটি মধু চিনে নেওয়ার উপায় কী?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতকালে ঠান্ডা লাগা, সর্দি-কাশির সমস্যা ছাড়াও, মেদ ঝরাতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিভিন্ন সংক্রমণ রুখতে মধুর জুড়ি মেলা ভার। এর পাশাপাশি মধু কিছুটা অ্যান্টিসেপ্টিকেরও কাজ করে। তাই ক্ষত সারাতেও বেশ উপকারি মধু।


তবে মধুর চাহিদা যতই বেড়েছে, ততই এর জোগানে এসেছে ভেজাল। এখন বাজারে নানান রঙের মোড়কে মধু পাওয়া যায়। বহুনামী কোম্পানির মধুতেও মেলে প্রচুর ভেজাল। তা হলে খাঁটি মধু চিনবেন কী করে?


কয়েকটি সাধারণ পদ্ধতিতেই বোঝা যায়, মধু খাঁটি নাকি তাতে ভেজাল মেশানো। দেখে নিন, খাঁটি মধু চিনে নেওয়ার কিছু বিশেষ উপায়।


১) এক গ্লাস পানিতে এক চামচ মধু দিন। তার পরে গ্লাসটি আস্তে আস্তে নাড়াতে থাকুন। মধু যদি খাঁটি হয় তবে এটি গোলকার পিণ্ডের মতো হয়ে গ্লাসের নিচে বসে যাবে এবং পানির সঙ্গে মিশবে না। তবে মধু যদি পানিতের সঙ্গে তাড়াতাড়ি মিশে যায়, তা হলে সেটি নকল।


২) এক টুকরো কাগজের উপর কয়েক ফোঁটা মধু দিন। খাঁটি মধু হলে তা ছড়িয়ে পড়বে না এবং কাগজে শোষিত হবে না। এক জায়গায় অক্ষত থাকবে। এতে কাগজ হালকা চটচটে হয়ে যেতে পারে। তবে মধু যদি খাঁটি না হয়, তাহলে তা দ্রুত কাগজ শুষে নেবে এবং কাগজে ভেজা দাগ পড়ে যাবে।


৩) মধু খাঁটি কিনা তা পরীক্ষা করতে, আপনার বুড়ো আঙুলে এক ফোঁটা মধু নিন। যদি খুব চটচট করে এবং আঠালো মনে হয়, তবে সেই মধু খাঁটি। তবে মধু যদি পানির মতো লাগে, তাহলে তা নকল।


৪) খাঁটি মধুতে খুব মিষ্টি এবং মনোরম সুগন্ধ রয়েছে। অল্প পরিমাণে মধু মুখে দিয়ে দেখুন, যদি তাতে ফুল বা ফলের মতো মিষ্টি গন্ধ থাকে, তবে তা খাঁটি। আর, মধু ভেজাল হলে তার স্বাদ অতিরিক্ত মিষ্টি হতে পারে, অথবা মধুতে আরও কিছু উপাদান থাকার কারণে তার স্বাদ কম হতে পারে।


৫) মধু খাঁটি অথবা নকল কিনা, তা বোঝার আরও এক সহজ রাস্তা হল, মধুতে ফেনা হচ্ছে কিনা সেটা দেখা। যদি খুব ফেনা হয় তাহলে তাতে ভেজাল মেশানো।


৬) মোমবাতির সলতে মধুতে ডুবিয়ে সেটা জ্বালানোর চেষ্টা করুন। যদি তা জ্বালাতে সক্ষম হন, তা হলে বুঝবেন এই মধু খাঁটি। আর যদি মোমবাতি না জ্বলে, তাহলে সেই মধুতে ভেজাল রয়েছে।


৭) এক টুকরো পরিষ্কার সাদা কাপড়ে কয়েক ফোঁটা মধু ফেলে অপেক্ষা করুন খানিকক্ষণ। তারপর জল দিয়ে তা ধুয়ে ফেলুন। যদি মধুর দাগ একেবারে উঠে যায়, তবে সেই মধু একেবারেই খাঁটি নয়। কারণ মধুর দাগ সহজে যায় না।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com