ফ্রিজে দুর্গন্ধ? জেনে নিন দূর করার উপায়
প্রকাশ : ২৬ জুন ২০২৩, ০৯:৫২
ফ্রিজে দুর্গন্ধ? জেনে নিন দূর করার উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

খাবার তাজা রাখা থেকে শুরু করে অবশিষ্ট খাবার নিরাপদে সংরক্ষণ করা, ফ্রিজের চেয়ে কার্যকরী আর কী আছে!


বিভিন্ন ধরনের খাবার সংরক্ষণ করার ফলে ফ্রিজে দুর্গন্ধ তৈরি হতে পারে এবং প্রতিবার দরজা খোলার সময় আমরা তা টের পেতে পারি। আপনি যদি একই অভিজ্ঞতার সম্মুখীন হন, তাহলে চিন্তা করবেন না, কারণ আপনি একা নন। এমন অভিজ্ঞতা আছে বেশিরভাগেরই।


ফ্রিজের ভিতরে যেকোনো খাবার কিছু সময়ের জন্য থাকলে তা থেকে দুর্গন্ধ হতে পারে।


এমন কিছু টিপস রয়েছে যা আপনি এই ধরনের গন্ধ থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন। চলুন এক নজরে দেখে নেই আপনার ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কিছু পদ্ধতি-


নিয়মিত পরিষ্কার করা


আপনার ফ্রিজটি পরিষ্কার না করে বেশিদিন ব্যবহার করবেন না। নির্দিষ্ট বিরতি দিয়ে ফ্রিজ পরিষ্কার করতে হবে। পরিষ্কার বলতে কিন্তু ভেজা কাপড় দিয়ে তাক মোছা নয়। বাজারে বেশ কিছু ফ্রিজ ক্লিনিং সলিউশন পাওয়া যায় যেগুলো আপনি ব্যবহার করতে পারেন। তবে এর বদলে আপনি সহজভাবে বেকিং পাউডার এবং লেবু ব্যবহার করেও সমাধান করতে পারেন। এমনকি এটি যেকোনো দাগের ক্ষেত্রেও দুর্দান্ত কাজ করে।


গন্ধ দূর করার উপাদান রাখুন


ফ্রিজ সঠিকভাবে পরিষ্কার করার পর কয়েকটি উপাদান সেখানে রেখে দিতে পারেন, যা যেকোনো ধরনের গন্ধকে কাটিয়ে উঠবে। গ্রাউন্ড কফি, লেবু, কারি পাতা এবং লবঙ্গের মতো উপাদানগুলোর মধ্যে এমন শক্তিশালী ঘ্রাণ রয়েছে যে এগুলো ফ্রিজের যেকোনো দুর্গন্ধ দূর করে দেবে। এছাড়াও কারি পাতা এবং নিম পাতা যেকোনো অবাঞ্ছিত পোকামাকড় থেকে দূরে রাখতে সাহায্য করবে।


এয়ারটাইট কন্টেইনার ব্যবহার করা


যেকোনো ধরনের খাবার সংরক্ষণ করার সবচেয়ে স্মার্ট এবং স্বাস্থ্যকর উপায় হলো একটি এয়ারটাইট পাত্রে রাখা। এভাবে রাখলে খাবার বেশিদিন ভালো থাকবে। এছাড়াও এয়ার টাইট পাত্রে খাবার রাখার কারণে এক খাবারের গন্ধ অন্য খাবারে মিশে যাবে না। ফ্রিজও থাকবে দুর্গন্ধমুক্ত।


ভিনেগার


পানি ও ভিনেগার একসঙ্গে ফুটিয়ে তারপর তা ফ্রিজে ৪ থেকে ৬ ঘণ্টা সংরক্ষণ করুন। এটি আপনার রেফ্রিজারেটরের যেকোনো ধরনের দুর্গন্ধ শোষণ করবে। তবে আপনি যদি আপেল সাইডার ভিনেগার ব্যবহার করেন তবে আপনার ফ্রিজে ফলের গন্ধ লেগে থাকবে।


এসেন্সিয়াল অয়েল


আপনি যদি চান যে আপনার রেফ্রিজারেটরে দীর্ঘ সময়ের জন্য তাজা গন্ধ থাকুক, তাহলে এসেন্সিয়াল অয়েলের সাহায্য নিতে পারেন। একটি তুলোর বল এসেন্সিয়াল অয়েলে ডুবিয়ে প্রতিটি শেলফে একটি করে রেখে দিন। এতে আপনার ফ্রিজে মিষ্টি এবং তাজা গন্ধ থাকবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com