শিরোনাম
মেয়র মান্নানের দায়িত্ব পালনে বাধা নেই
প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ১২:২৭
মেয়র মান্নানের দায়িত্ব পালনে বাধা নেই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এম এ মান্নানকে তৃতীয় দফায় সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে তার মেয়রের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

 

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনে রবিবার ‘নো অর্ডার’ দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ।

 

আদালতে রাষ্ট্রপক্ষে আবেদনের শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং মেয়র মান্নানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. আবু হানিফ।

 

পরে তার আইনজীবী মো. আবু হানিফ বলেন, আপিল বিভাগের আজকের আদেশের ফলে মেয়র হিসেবে মান্নানের দায়িত্ব চালিয়ে যেতে আইনগত কোনো বাধা নেই।

 

গত ৯ জুলাই মেয়র পদ থেকে মান্নানকে তৃতীয় দফায় সাময়িক বরখাস্তের আদেশ তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এদিন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মান্নানের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ আদেশ দেন।

 

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে তা চেম্বার বিচারপতির আদালতে শুনানির জন্য ওঠে। আদেশ স্থগিত না করে চেম্বার বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় আজ আবেদনটি আপিল বিভাগে শুনানির জন্য ওঠে।

 

আইনি লড়াই চালিয়ে দায়িত্ব ফিরে পাওয়ার ১৯ দিনের মাথায় ও মেয়র পদে নির্বাচিত হওয়ার চার বছর পূর্তির দিনে ৬ জুলাই মান্নানকে তৃতীয়বারের মতো সাময়িক বরখাস্ত করা হয়। দুর্নীতি দমন প্রতিরোধ আইনের এক মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়ায় আইন অনুসারে এই পদক্ষেপ নেয়ার কথা স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে মান্নান রিট আবেদন করেন।

 

২০১৩ সালের ৬ জুলাই মেয়র নির্বাচিত হন বিএনপি-সমর্থিত প্রার্থী মান্নান। কিন্তু নির্বাচিত হওয়ার চার বছরে তিনি দায়িত্ব পালনের সুযোগ পেয়েছেন মাত্র ১৮ মাস ১৯ দিন। কারাগারে কাটিয়েছেন ২২ মাস। এ সময়ে তার বিরুদ্ধে মামলা হয়েছে ২৯টি।

 

২০১৫ সালের ১৯ আগস্ট প্রথম দফায় মান্নানকে সাময়িক বরখাস্ত করা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হলে গত বছরের ১১ এপ্রিল উচ্চ আদালত রুল ও স্থগিতাদেশ দেন, যা আপিলে বহাল থাকে।

 

গাজীপুরের জয়দেবপুর থানার একটি ফৌজদারি মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়ায় গত বছরের ১৮ এপ্রিল তাকে দ্বিতীয় দফায় সাময়িক বরখাস্ত করা হয়। রিট আবেদনের পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১৩ এপ্রিল হাইকোর্ট রুলসহ সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন আপিল বিভাগে ৩১ মে খারিজ হয়।

 

মান্নানকে বরখাস্ত করার পর প্রতিবারই ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পান আসাদুর রহমান। তিনি আওয়ামী লীগদলীয় ওয়ার্ড কাউন্সিলর এবং গাজীপুর মহানগর আওয়ামী লীগের সহসভাপতি।

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com