শিরোনাম
২১ আগস্ট গ্রেনেড হামলা
রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষ, নতুন তারিখ ১ জানুয়ারি
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৭, ১২:২১
রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষ, নতুন তারিখ ১ জানুয়ারি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার মামলায় সাক্ষীদের দেয়া জবানবন্দির আলোকে যুক্তিতর্ক উপস্থাপন বুধবার শেষ করেছে রাষ্ট্রপক্ষ।


রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সিনিয়র অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বুধবার ২৫তম দিনে সাক্ষীদের জবানবন্দি পর্যালোচনা করে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন।


২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় গত ২৩ অক্টোবর থেকে রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক শুরু হয়। বুধবার যুক্তিতর্ক পেশের ২৫তম দিনে এসে মামলায় রাষ্ট্রপক্ষের ২২৫ জন সাক্ষী (পিডব্লিউ) ও আসামিপক্ষে ২০ জনের সাফাই সাক্ষ্য (ডিডব্লিউ) পর্যালোচনা করে আদালতে যুক্তিতর্ক পেশ শেষ করেন।


রেজাউর বলেন, এসব সাক্ষ্যের অংশ বিশেষ আমরা আদালতে যুক্তিতর্কে পেশ করেছি। মামলায় আসামিদের বিরুদ্ধে অপরাধ প্রমাণে ফ্যাক্ট তুলে ধরা হয়েছে। আসামিপক্ষের দেয়া সাফাই সাক্ষ্য তাদের বিরুদ্ধেই অভিযোগ প্রমাণে সহায়ক হবে। যা রাষ্ট্রপক্ষ যুক্তিতর্কে আদালতে উপস্থাপন করেছে।


তিনি বলেন, আগামী ১ জানুয়ারি মামলার পরবর্তী ধার্য তারিখ। ওইদিন রাষ্ট্রপক্ষ আইনি পয়েন্টে বক্তব্য পেশ করবে এবং বিভিন্ন আলোচিত মামলার নজির উপস্থাপন করবে। ওইদিন রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন শেষ করতে পারবে (সামআপ) বলে আশা প্রকাশ করেন রেজাউর রহমান।


রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ মামলার বিচার চলছে। রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক পেশ বুধবার অসমাপ্ত অবস্থায় মামলার কার্যক্রম আগামী ১ জানুয়ারি সোমবার পর্যন্ত মুলতবি করা হয়।


আদালতের আদেশে বলা হয়, আগামী ১, ২ ও ৩ জানুয়ারি এ মামলার কার্যক্রম টানা চলবে। পরবর্তী ধার্য তারিখে আসামিপক্ষকে যুক্তিতর্ক উপস্থাপনে প্রস্তুত থাকতে বলা হয়েছে।


প্রধান কোঁসুলি যুক্তিতর্কে বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার আসামিদের অভিন্ন উদ্দেশ্য ছিল শেখ হাসিনাকে হত্যা করা। আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করে, দেশকে অস্থিতিশীল ও জঙ্গিরাষ্ট্রে পরিণত করতে পরিকল্পিতভাবে এই হামলা পরিচালিত হয়।


তিনি এ মামলার এজাহার, বিভিন্ন কর্মকর্তার তদন্ত, বিভিন্ন আলামত নষ্ট করার ঘটনা, আসামিদের নির্বিঘ্নে পালিয়ে যেতে সহায়তা, স্বীকারোক্তিমূলক জবানবন্দিসমূহ পর্যালোচনা করে যুক্তি পেশ করেন। ঘটনা ঘটার সময় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকার বিষয়ে জড়িত কর্মকর্তাদের ভূমিকা যুক্তিতর্কে তুলে ধরেন। ২১ আগস্ট ঘটনার পূর্বে অপরাধমূলক ষড়যন্ত্রের সভা, সভাস্থল, জড়িতদের বিষয়ে বিস্তারিত তথ্য-প্রমান সাক্ষ্যের আলোকে যুক্তিতর্কে তুলে ধরেন।


যুক্তিতর্কে রাষ্ট্রপক্ষ ২১ আগস্ট গ্রেনেড হামলা পরিকল্পনা বাস্তবায়নে রাজনৈতিক, বিভিন্ন সরকারি ও প্রশাসনিক সহযোগিতার তথ্য-প্রমাণ পেশ করেন। তারেক রহমানের রাজনৈতিক কার্যালয় বনানীর হাওয়া ভবন, বিএনপি-জামায়াত সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সরকারি বাসভবনসহ ষড়যন্ত্রমূলক সভার স্থানসমূহ তথ্য-প্রমাণের আলোকে তুলে ধরা হয়।


আওয়ামী লীগ সভানেত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে জঙ্গি নেতা মুফতি হান্নানসহ তার সহযোগীদের পরিচালিত বিভিন্ন তৎপরতার তথ্য যুক্তিতর্কে পেশ করেন। প্রকৃত আসামিদের আড়াল করতে জজমিয়াসহ অন্য নিরীহদের মামলায় সম্পৃক্ত করার সঙ্গে দায়ী আসামিদের বিষয়ে যুক্তি পেশ করেন। সূত্র: বাসস


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com