শিরোনাম
মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় কাশিমপুরে
প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ০৯:৫০
মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় কাশিমপুরে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলা ও পুলিশসহ তিনজনের মৃত্যুর ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ তিন জঙ্গির রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে পৌঁছেছে।


বুধবার সকাল ৯টার দিকে এ তথ্য জানা যায়। মঙ্গলবার দিনগত রাত ১২টার পর রিভিউ খারিজের রায় এ কারাগারে এসে পৌঁছায়।


এর আগে আদালত থেকে মঙ্গলবার বিকেলে রিভিউ খারিজের রায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। পরে সেখান থেকে যাচাই-বাছাই শেষে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে পাঠিয়েছে।


এ বিষয়ে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে জেল সুপার মো. মিজানুর রহমান জানান, মুফতি আব্দুল হান্নান ও শরীফ শাহেদুল আলম বিপুলের ফাঁসির রিভিউ খারিজের রায় রাত ১২টার পর কারাগারে এসে পৌঁছায়। নিয়ম অনুযায়ী ওই দুই জঙ্গির রিভিউ খারিজের রায় পড়ে শোনানো হবে। পরে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাওয়ার সুযোগ দেয়া হবে। প্রাণ ভিক্ষা না দিলে আইন অনুযায়ী ফাঁসি কার্যকর করা হবে।


ফাঁসির দণ্ডপ্রাপ্ত মুফতি আব্দুল হান্নান ও শরীফ শাহেদুল আলম বিপুলকে কাশিমপুর হাই সিকিউরিটি এবং দেলোয়ার হোসেন রিপন বর্তমানে সিলেট কেন্দ্রীয় কারাগারে কনডেম সেলে বন্দি রয়েছেন।


উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজারে যান ঢাকায় নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী। ফেরার পথে ফটকের কাছে গ্রেনেড হামলায় আনোয়ার চৌধুরীসহ বেশ কয়েকজন আহত হন, নিহত হন পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন।


এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল জঙ্গিনেতা মুফতি হান্নান, জঙ্গি শরিফ শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। গত বছরের ফেব্রুয়ারিতে হাইকোর্ট নিম্ন আদালতের রায় বহাল রাখেন। গত ৭ ডিসেম্বর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে মুফতি হান্নানসহ তিন জঙ্গির আপিল শুনানি শেষে আপিল বিভাগ খারিজ করেন। গত ১৭ জানুয়ারি আপিল বিভাগের ৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।


২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে গ্রেনেড হামলা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টাসহ ১৩টি নাশকতামূলক ঘটনায় শতাধিক ব্যক্তিকে হত্যার পেছনের মূল হোতা হিসেবে মুফতি হান্নানের নাম উঠে আসে।


মুফতি হান্নানের বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। ২০০০ সালের ২০ জুলাই কোটালীপাড়ায় শেখ হাসিনার সভামঞ্চের কাছে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখার ঘটনায় করা মামলারও আসামি মুফতি হান্নান।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com