ইসরায়েলি বোমায় ফিলিস্তিনের প্রখ্যাত বিজ্ঞানী নিহত
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৭:২০
ইসরায়েলি বোমায় ফিলিস্তিনের প্রখ্যাত বিজ্ঞানী নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলিদের হামলায় ফিলিস্তিনের প্রখ্যাত এক বিজ্ঞানী নিহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স বলছে, প্রখ্যাত ওই বিজ্ঞানীর নাম সুফিয়ান তায়েহ। এ ঘটনায় তার পরিবারের সবাই প্রাণ হারিয়েছেন বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনি উচ্চ শিক্ষা মন্ত্রণালয়।


ফিলিস্তিনের উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গাজার ইসলামিক ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. সুফিয়ান তায়েহ উত্তর গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলায় নিহত হয়েছেন। শনিবার (২ ডিসেম্বর) ওই হামলার ঘটনা ঘটে।


নাবলুসের পশ্চিম তীরের শহর আল-নাজাহ ন্যাশনাল ইউনিভার্সিটির মতে তায়েহ একজন বিদ্যান ব্যক্তি। তাত্ত্বিক পদার্থবিদ্যা ও ফলিত গণিতের অধ্যাপক ছিলেন। গাজার মন্ত্রণালয় এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।


আল-নাজাহ বিশ্ববিদ্যালয় সূত্র জানান, আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা এলসেভিয়ার ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি পরিচালিত একটি গবেষণার ভিত্তিতে তায়েহকে বিশ্বের সেরা ২ শতাংশ গবেষকদের মধ্যে রাখা হয়েছিল।


ওই ইউনিভার্সিটি আরও জানিয়েছে, তিনি ফিলিস্তিনে ভৌত, অ্যাস্ট্রোফিজিক্যাল এবং স্পেস সায়েন্সে ইউনেস্কোর চেয়ারের হোল্ডারও নিযুক্ত হয়েছেন।


এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যে ইসরায়েলকে বাঙ্কার বিধ্বংসী বোমাসহ অসংখ্য অস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র। বিএলইউ-১০৯ নামের এই ‘বাঙ্কার বাস্টার’ বোমাগুলো শক্ত কাঠামো ধ্বংস করতে সক্ষম। নাম না প্রকাশের শর্তে মার্কিন সামরিক কর্মকর্তা এক কর্মকর্তা ওয়ালস্ট্রিট জার্নালকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এ ধরনের ১০০টি বোমা দিয়েছে। এর আগে এসব বোমা আফগানিস্তানে ব্যবহার করেছিল মার্কিন সেনারা।


উল্লেখ্য, টানা ছয় সপ্তাহ যুদ্ধ চলার পর বন্দী বিনিময় করতে সম্মত হয় উভয় পক্ষ। প্রথমে ৪ দিন এবং পরে দুই দফায় মোট ৩ দিন বাড়িয়ে মোট ৭ দিন সাময়িক যুদ্ধ বিরতি দিয়ে বন্দী বিনিময় করে ইসরায়েল ও হামাস।


কিন্তু এরপর শুক্রবার (১ ডিসেম্বর) থেকেই ফের গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, গাজায় দ্বিতীয় দফায় যুদ্ধ শুরু হওয়ার পর শনিবার ৪ শতাধিক হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল বাহিনী।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com