বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে চার দিনে ৩৯ জান্তা সেনা নিহত
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২৩, ১৪:১৯
বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে চার দিনে ৩৯ জান্তা সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে চার দিনে জান্তা সরকারের আরও ৩৯ সেনা নিহত হয়েছে। বিভিন্ন প্রদেশে বিদ্রোহীদের জোট পিপলস ডিফেন্স ফোর্স গ্রুপস (পিডিএফএস) ও নৃতাত্ত্বিক জনগোষ্ঠীগুলোর সংগঠন ইএওর সঙ্গে সংঘর্ষকালে হতাহতের এ ঘটনা ঘটে।


বুধবার (২৯ নভেম্বর) মিয়ানমার-ভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি এ খবর জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়, বুধবার বিদ্রোহী জোট পিডিএফএস সাগাইন অঞ্চলের তেইজ শহর দখলে নেয়ার চেষ্টা করে। একইদিনে মাগওয়া, তানিনথারিয়া, মন, কাইয়াহ ও চিন প্রদেশেও লড়াইয়ের খবর পাওয়া গেছে। আর আগের তিন দিনও তীব্র লড়াই হয়েছে।


এদিকে টিআরটি ওয়ার্ল্ড এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের সীমান্তবর্তী মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান রাজ্যজুড়ে এবং পশ্চিমে রাখাইন রাজ্যে একাধিক ফ্রন্টে সংঘর্ষ চলছে। গত মাসে রাজ্যের তিনটি বিদ্রোহী গোষ্ঠী একজোট হয়ে সেনাবাহিনীর বিরুদ্ধে আক্রমণ শুরু করে। মূলত তার পর থেকেই সংঘর্ষ অব্যাহত রয়েছে।
এরই ধারাবাহিকতায় গত শুক্রবার (২৪ নভেম্বর) জান্তা সেনার ওপর নতুন উদ্যমে হামলা শুরু করে তিন বিদ্রোহী গোষ্ঠীর সমন্বিত বাহিনী ‘দ্য থ্রি ব্রাদারহুড অ্যালায়ান্স’।
বিদ্রোহী গোষ্ঠীগুলো হলো- মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়ান্স আর্মি (এমএনডিএএ), আরাকান আর্মি (এএ) ও তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ)।


তিনটি গোষ্ঠীর যোদ্ধাদের সমন্বিত আক্রমণে পিছু হটছে জান্তা সেনারা। গত কয়েকদিনে সীমান্তের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিংসহ বেশ কয়েকটি ঘাঁটি দখল করে নিয়েছে বিদ্রোহীরা। এর মধ্যদিয়ে জান্তা শতাধিক ঘাঁটি বিদ্রোহীদের দখলে চলে গেছে।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com