সৌদিতে এখন থেকে সরকারি কাজে হিজরি ক্যালেন্ডার বাদ
প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩, ১৭:০৫
সৌদিতে এখন থেকে সরকারি কাজে হিজরি ক্যালেন্ডার বাদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেশ কিছুদিন ধরে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত ধরে পরিবর্তন শুরু হয়েছে সৌদি আরবে। এবার সরকারি কাজে হিজরি ক্যালেন্ডারের ব্যবহার বাদ দিলেন এই নেতা। এখন থেকে সরকারি সব কাজে ব্যবহার হবে গ্রিগোরিয়ান ক্যালেন্ডার।


সরকারি সব কাজে হিজরি ক্যালেন্ডারের পরিবর্তে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহারের অনুমোদন দিয়েছে সৌদি আরবের মন্ত্রিসভা। তবে ইসলামি শরিয়াহ অনুযায়ী সময় গণনার বিষয় আসলে সেক্ষেত্রে হিজরি ক্যালেন্ডার ব্যবহার করা হবে।


মঙ্গলবার (৩১ অক্টোবর) সৌদি মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে। সভায় সভাপতিত্ব করেন সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান।


সৌদি আরবে দিনক্ষণ গণনার জন্য হিজরি ক্যালেন্ডারকে সব সময় অগ্রাধিকার দেওয়া হতো। আর গ্রেগরিয়ান ক্যালেন্ডার বিকল্প হিসেবে ব্যবহার করা হতো। যদিও মঙ্গলবারের এই সিদ্ধান্তের আগেই কিছু কিছু সরকারি ও আইনি কর্মকাণ্ডের ক্ষেত্রে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করা হচ্ছিল।


এ ব্যপারে রিয়াদের ইন্সটিটিউট অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের আইনের একজন অধ্যাপক ড. ওসামা ঘানেম আল-ওবায়দি বলেছেন, এটি ভালো সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে ব্যবসা-বাণিজ্যে সুবিধা হবে। বিশেষ করে বিদেশি বাণিজ্যের ক্ষেত্রে এটি ইতিবাচক ভূমিকা রাখবে।


আরব নিউজকে তিনি বলেন, সৌদি মন্ত্রী পরিষদ সব অফিসিয়াল লেনদেন, পদ্ধতি প্রবিধান এবং লেনদেনে গ্রেগরিয়ান ক্যালেন্ডার গ্রহণের যে সিদ্ধান্ত নিয়েছে সেটিকে স্বাগত জানাই। কারণ অন্যান্য সব দেশ তাদের সব আইন, লেনদেন এবং পদ্ধতিতে এই ক্যালেন্ডার ব্যবহার করে।


বরাবরই হিজরি ক্ল্যালেন্ডারকে গুরুত্ব দিয়ে আসছ সৌদি আরব। তবে কিছু সরকারি কাজে গ্রিগোরিয়ান ক্যালেন্ডারের ব্যবহারের রেওয়াজ ছিল দেশটিতে।


হিজরি বা ইসলামিক ক্যালেন্ডারে ৩৫৪-৩৫৫ দিনে এক বছর হয়ে থাকে। অর্থাৎ গ্রিগোরিয়ান ক্যালেন্ডারের চেয়ে ১০-১১ দিন কম থাকে এতে।


শুধু ক্যালেন্ডার নয়, এর আগেও বেশ কিছু যুগান্তকারী পদ্ক্ষেপ নিয়েছেন সৌদি যুবরাজ। ২০১৯ সালে মেয়েদের গাড়ি চালোনোর অনুমতি দিয়েছিল দেশটির প্রশাসন। এছাড়া সম্প্রতি নারীদের একা ওমরা পালন করার সুযোগ করে দিয়েছে এই আরব দেশটি।


প্রসঙ্গত, মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর মক্কা থেকে মদিনায় হিজরত করেন। ঘটনাটি ইসলামি পরিভাষায় হিজরত নামে পরিচিত হয়। ইসলামের তৃতীয় খলিফা উমর ইবনুল খাত্তাব হিজরি সন প্রত্যাবর্তন করেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com