বিশ্বের অর্ধেক দেশে গণতান্ত্রিক ব্যবস্থায় সংকট
প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩, ১৬:৪৮
বিশ্বের অর্ধেক দেশে গণতান্ত্রিক ব্যবস্থায় সংকট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের অর্ধেক দেশেই গণতান্ত্রিক ব্যবস্থা সংকটের মধ্যে পড়েছে। স্টকহোম ভিত্তিক ইন্সটিটিউট ফর ডেমোক্রেসি অ্যান্ড ইলেক্টোরাল অ্যাসিস্ট্যান্সের প্রতিবেদন বলছে, ১৭৩টি দেশের মধ্যে ৮৫টি দেশের গণতন্ত্রই টানাপোড়েনের কবলে।


আধুনিক বিশ্বে জনপ্রিয় রাষ্ট্রব্যবস্থা গণতন্ত্র। জনমানুষের অধিকার থেকে শুরু করে সরকারের জবাবদিহি নিশ্চিত হয় এই ব্যবস্থায়।


গণতন্ত্র এত জনপ্রিয় হলেও দেশে দেশে চ্যালেঞ্জের মুখে এই শাসন পদ্ধতি। স্টকহোম ভিত্তিক ইন্সটিটিউট ফর ডেমোক্রেসি অ্যান্ড ইলেক্টোরাল অ্যাসিস্ট্যান্সের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের অর্ধেকের বেশি দেশে সমস্যায় আক্রান্ত গণতন্ত্র। জরিপ বলছে, ১৭৩টি দেশের মধ্যে ৮৫টি দেশের গণতন্ত্র সংকটে।


প্রতিবেদনে, ত্রুটিপূর্ণ নির্বাচন, জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও সভা সমাবেশ করার অধিকার খর্ব করার মতো বিষয়গুলো উঠে এসেছে। এ ছাড়া আমেরিকায় সামাজিক গোষ্ঠীর সমতা হ্রাস, অস্ট্রিয়ায় গণমাধ্যমের স্বাধীনতা খর্ব ও যুক্তরাজ্যে ন্যায় বিচার না পাওয়ার মতো বিষয়গুলো তুলে ধরা হয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের অস্ট্রিয়া, হাঙ্গেরি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল এবং যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠিত গণতন্ত্রের দেশে এই ব্যবস্থার অবনতি ঘটেছে।


অন্যদিকে আজারবাইজান, বেলারুশ, রাশিয়া ও তুরস্কের মতো দেশগুলোর গণতন্ত্রের মান ইউরোপের গড় মানের অনেক নিচে।


থিঙ্ক ট্যাঙ্কটি বলেছে, গণতান্ত্রিক ব্যবস্থার পতনকে জীবনযাত্রার সংকট, জলবায়ু পরিবর্তন এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সঙ্গে একত্রে দেখা উচিত। যা নির্বাচিত নেতাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com