অনাস্থা ভোটে পদ হারালেন মার্কিন স্পিকার
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৩, ০৯:৫২
অনাস্থা ভোটে পদ হারালেন মার্কিন স্পিকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজ দলের বিদ্রোহী সংসদ সদস্যদের অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থি। এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি।


মঙ্গলবার (৩ অক্টোবর) ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কেভিন ম্যাকার্থি অনাস্থা ভোটে ২১৬-২১০ ব্যবধানে হেরেছেন। এর মাধ্যমে মার্কিন রাজনীতির ইতিহাসে এবারই প্রথম কোনো স্পিকার অনাস্থা ভোটে পদ হারালেন।


ভোটে কেভিন ম্যাকার্থির বিরুদ্ধে তার নিজ দল রিপাবলিকান পার্টির ৮ জন সদস্য ভোট দেন। বাকি ২১০ জন তার পক্ষে ভোট দেন। কিন্তু বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা তার বিরুদ্ধে ভোট দিয়েছেন। ফলে অনেকটা আকস্মিকভাবে ম্যাকার্থি পদচ্যুত হয়েছেন। এখন তার জায়গায় অস্থায়ীভাবে স্পিকারের দায়িত্ব পালন করবেন প্যাটট্রিক ম্যাকহেনরি।


এর আগে, গত শনিবার মার্কিন সরকারকে ‘শাটডাউন’ থেকে বাঁচাতে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণাধীন সিনেটের সঙ্গে একটি চুক্তি করেন স্পিকার কেভিন ম্যাকার্থি। তার এই চুক্তির কারণেই জো বাইডেন প্রশাসন ‘শাটডাউন’ থেকে বেঁচে যায়। আর এতেই ম্যাকার্থির ওপর ক্ষুব্ধ হন তার নিজ দলের কয়েকজন সদস্য। আর সেই ক্ষোভ থেকেই তার বিরুদ্ধে অনাস্থা ভোট উত্থাপন করেন তারা। ম্যাকার্থির বিরুদ্ধে প্রস্তাবটি এনেছেন রিপাবলিকান পার্টির কট্টরপন্থী সদস্য ম্যাট গেইটজ।


এদিকে ম্যাকার্থি দাবি করেছেন, ম্যাট গেইটজ মানুষের নজরে আসার জন্য ও ব্যক্তিগত আক্রোশ থেকে এটি করেছেন। এর সঙ্গে অর্থায়নের কোনো সম্পর্ক নেই।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com