আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে জাতিসংঘ মহাসচিবের বার্তা
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩০
আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে জাতিসংঘ মহাসচিবের বার্তা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৫ সেপ্টেম্বর, শুক্রবার আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। সাধারণ মানুষের অধিকার চর্চার জায়গা দিন দিন সংকুচিত হয়ে আসছে এবং গণতন্ত্র হুমকির মুখে রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।


তিনি বলেন, গণতন্ত্র, আইনের শাসন এবং মানবাধিকার স্থিতিস্থাপক, সর্বব্যাপী এবং শান্তিপূর্ণ সমাজের স্তম্ভ। এগুলো স্বাধীনতা, উন্নয়ন এবং সকল মানুষের অধিকার রক্ষা ও সমুন্নত রাখতে সহায়তা করে। আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে, আমরা সমাজের প্রতি গণতন্ত্রের প্রতিশ্রুতির বিষয়টি উদযাপন করছি এবং গণতন্ত্র যে এই কঠিন ও উত্তেজনাকর সময়ের মধ্যে হুমকির মুখে আছে সেটি স্বীকার করে নিচ্ছি।


আন্তোনিও গুতেরেস আরও বলেন, গণতন্ত্র দিবসের এ বছরের প্রতিপাদ্য হলো "পরবর্তী প্রজন্মকে শক্তিশালী করা, আজ ও আগামী দিনের গণতন্ত্রকে রক্ষায় শিশু ও তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর নজর দেওয়া''।


তিনি আরও জানান, শিশু ও তরুণদের মতামত শোনার ক্ষেত্রে এটি পর্যাপ্ত নয়। শিক্ষায় বিপুল বিনিয়োগের মাধ্যমে, স্কিল বাড়িয়ে এবং দীর্ঘমেয়াদি শিক্ষার মাধ্যমে আমাদের তাদের সমর্থন দিতে হবে। আমাদের মানবাধিকার ও লিঙ্গ সমতা নিশ্চিত করতে হবে। এছাড়া সিদ্ধান্ত নেওয়ার প্রতিটি ক্ষেত্রে আমাদের তরুণদের আরও বেশি যুক্ত করতে হবে। এই গুরুত্বপূর্ণ দিনে চলুন নতুন প্রজন্মের সাথে আমরা যুক্ত হই এবং সবার জন্য সমতাপূর্ণ পৃথিবী গড়তে কাজ করি।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com