করোনার নতুন ভ্যারিয়েন্ট, তীব্র সংক্রমণের শঙ্কায় বাড়ছে উদ্বেগ
প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩, ১৯:৪৯
করোনার নতুন ভ্যারিয়েন্ট, তীব্র সংক্রমণের শঙ্কায় বাড়ছে উদ্বেগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এসব নতুন প্রজাতির করোনা ভাইরাসের কারণে তীব্র সংক্রমণের শঙ্কাও সৃষ্টি হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট আসার খবরও পাওয়া গেছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ফের মাথাচাড়া দিতে পারে করোনা ভাইরাস। ইতোমধ্যেই করোনার এক নতুন ভ্যারিয়েন্ট ইজি.৫.১ ভ্যারিয়েন্ট, যা এরিস নামে পরিচিত, তা ব্রিটেন, আমেরিকাসহ একাধিক দেশে ছড়িয়ে পড়েছে। ভারতেও খোঁজ মিলেছে এই নতুন ভ্যারিয়েন্টের। এরই মাঝে খোঁজ মিলেছে করোনার আরো একটি নতুন ভ্যারিয়েন্টের। এই ভ্যারিয়েন্টের আবার একাধিক অভিযোজন বা মিউটেশন হয়েছে। জাতিসংঘের এই স্বাস্থ্য বিষয়ক সংস্থা বলছে, এই ভ্যারিয়েন্টটির নাম বিএ.২.৮৬।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, ইতোমধ্যেই বিশ্বের বেশ কয়েকটি দেশে বিএ.২.৮৬ ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। ভ্যারিয়েন্টটি সম্পর্কে এখনও বিস্তারিত তথ্য জানা না গেলেও, ভ্যারিয়েন্টটির একাধিক মিউটেশন উদ্বেগ বাড়িয়েছে।


জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ভ্যারিয়েন্টটি সম্পর্কে আরও তথ্য জানার চেষ্টা করা হচ্ছে। করোনা আক্রান্তের রিপোর্ট ও নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হচ্ছে।


জানা গেছে, গত ২৪ জুলাই প্রথমবার বিএ.২.৮৬ স্ট্রেইনের খোঁজ মেলে। ১৭ আগস্ট তা ‘ভ্যারিয়েন্ট আন্ডার মনিটরিং’-এর তালিকাভুক্ত করা হয়। অন্যদিকে, মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের পক্ষ থেকেও জানানো হয়েছে যে এই ভ্যারিয়েন্টের ওপরে নজর রাখা হচ্ছে। আপাতত ইসরায়েল, ডেনমার্ক ও আমেরিকার কয়েকটি জায়গা থেকেই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বর্তমানে তিনটি ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’কে ট্রাক করছে এবং সাতটি ভ্যারিয়েন্ট নজরদারির অধীনে রয়েছে। গবেষকদের আশঙ্কা, এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হতে পারে, এমনকি করোনার নতুন ঢেউও আছড়ে পড়তে পারে।


সূত্র: সিবিএস, রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com