আফ্রিকার ৬ দেশকে বিনামূল্যে শস্য সরবরাহের ঘোষণা পুতিনের
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১৭:২৭
আফ্রিকার ৬ দেশকে বিনামূল্যে শস্য সরবরাহের ঘোষণা পুতিনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৬ দেশকে বিনা মূল্যে শস্য দেয়ার আশ্বাস দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমা নিষেধাজ্ঞার মাঝেই শস্য রফতানি ইস্যুতে আফ্রিকায় বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহের প্রতিশ্রুতি দিলেন রাশিয়া। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে অনুষ্ঠিত আফ্রিকার নেতাদের শীর্ষ সম্মেলনে এই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।


পুতিন বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এই খাদ্যশস্য তিনি আফ্রিকার দেশগুলোকে সরবরাহ করবেন। আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে রাশিয়ার যে দায়িত্ব রয়েছে এর মধ্য দিয়ে মস্কো তা পালন করতে চায়।


বৃহস্পতিবার (২৭ জুলাই) সেন্টা পিটার্সবার্গে আফ্রিকার নেতাদের সাথে চলমান সম্মেলনে এ প্রতিশ্রুতি দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্য দিয়ে ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমাদের চাপে থাকা রাশিয়া, আফ্রিকার দেশগুলোর সমর্থন ধরে রাখার চেষ্টা করছে বলে ধারণা করা হচ্ছে।


রাশিয়া চলতি বছর রেকর্ড পরিমাণে খাদ্যশস্যের ফলন হয়েছে জানিয়ে সম্মেলনে পুতিন বলেন, ইউক্রেনের বদলে তার দেশ বাণিজ্যিক ভিত্তিতে এবং সাহায্য হিসেবে এই খাদ্যশস্য আফ্রিকার দেশগুলোকে সরবরাহ করবে।


পুতিন বলেন, আফ্রিকার দেশগুলোতে নিরবিচ্ছিন্ন খাদ্যশস্য সরবরাহের প্রয়োজনীয়তা আমরা বুঝি। পশ্চিমারা একদিকে শস্য ও সার রফতানিতে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। আরেক দিক থেকে বিশ্বে খাদ্য সংকটের জন্য তারাই আমাদের দোষারোপ করছে। বাণিজ্যিক রফতানি এবং আফ্রিকার দেশগুলোতে বিনামূল্যে শস্য সরবরাহের মাধ্যমে ইউক্রেনের বিকল্প হওয়ার সক্ষমতা রয়েছে আমাদের। আগামী তিন-চার মাসের মধ্যে জিম্বাবুয়ে, বুরকিনা ফাসো, মালি, সোমালিয়া, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ইরিত্রিয়ায় সর্বোচ্চ ২৫ হতে ৫০ হাজার টন শস্য বিনামূল্যে সরবাহ করা হবে। এছাড়া, এই খাদ্যশস্য গ্রাহকদের হাতে বিনামূল্যে পৌঁছানোর ব্যবস্থা করব।


গত বছর রাশিয়া ছয় কোটি টন খাদ্যশস্য রপ্তানি করেছিল, যার মধ্যে চার কোটি আশি লাখ টন গম ছিল।


কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে রাশিয়ার সরে আসার বিষয়ে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো যে সমালোচনা করছে তার জবাবে প্রেসিডেন্ট পুতিন বলেন, চুক্তি অনুসারে রাশিয়ার খাদ্যশস্য এবং কৃষিপণ্য রপ্তানির যে সুযোগ দেয়ার কথা ছিল তা পূরণ করা হয়নি। এছাড়া, ইউক্রেন থেকে শতকরা সত্তর ভাগের বেশি খাদ্যশস্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত ধনী দেশগুলোতে অথবা মধ্য আয়ের দেশগুলোতে পাঠানো হয়েছে, আফ্রিকার গরিব দেশগুলোকে দেয়া হয়নি।


পুতিন আরো বলেন, তার দেশের ওপর আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করে গরিব দেশগুলোকে বিনামূল্যের সার সরবরাহের পথে বাধা সৃষ্টি করেছে।


রাশিয়ার এ সিদ্ধান্তের বিষয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। দেশটির প্রেসিডেন্ট ইমারসন নানগাগুয়া এ বিষয়ে বলেন, জিম্বাবুয়েকে সার দেয়ার জন্য রাশিয়ার প্রতি কৃতজ্ঞতা। তাদের এই আচরণ সত্যিকার বন্ধুত্বের প্রমাণ। এই পদক্ষেপ আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রেসিডেন্ট পুতিনের করা প্রতিশ্রুতির প্রতিফলন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com