সংসদে বিল উত্থাপন
অনুমতি ছাড়া স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না বিদেশি সংস্থা
প্রকাশ : ১০ মে ২০২৪, ০১:০৩
অনুমতি ছাড়া স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না বিদেশি সংস্থা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা ক্রয়, দান, বিনিময় বা অন্য কোনোভাবে বাংলাদেশের অভ্যন্তরে কোনো স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না। এমন বিধান রেখে ‘বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪’ সংসদে তোলা হয়েছে।


৯ মে, বৃহস্পতিবার দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।


পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে পরীক্ষা-নিরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।


বিলে বলা হয়েছে- বিধান লঙ্ঘন করে কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের অভ্যন্তরে কোনো স্থাবর সম্পত্তি অর্জন করলে তা সরকার বাজেয়াপ্ত করতে পারবে।


মূলত ১৯৮৩ সালের ফরেন ভলান্টারি অর্গানাইজেশনস (একুজিইশন অব ইমমুভেবল প্রোপার্টি) রেগুলেশন অরডিনান্স রহিত করে নতুন এ আইন করা হচ্ছে।


বিলে আরও বলা হয়েছে, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা, এমন কোনো সংগঠন, সংস্থা বা কর্তৃপক্ষ যা বাংলাদেশের বাইরে অন্য কোনো দেশে গঠিত বা প্রতিষ্ঠিত (নিয়মিত হোক বা না হোক) এবং যার উদ্দেশ্য বাংলাদেশের অভ্যন্তরে কোনো ব্যক্তি, সংগঠন বা কর্তৃপক্ষকে সেবা প্রদান করা অথবা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করা।


বিলটি উত্থাপনকালে ভূমিমন্ত্রী সংসদকে জানান, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের অভ্যন্তরে কোনো স্থাবর সম্পত্তি অর্জনের ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনার জন্য সহায়ক হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com