কোরআনের পবিত্রতা রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে আইন প্রণয়নের আহ্বান
প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ২৩:৫১
কোরআনের পবিত্রতা রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে আইন প্রণয়নের আহ্বান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মগ্রন্থ কোরআনের পবিত্রতা রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রয়োজনীয় আইন প্রণয়নের আহ্বান জানিয়েছে ৫৭টি মুসলিম দেশের জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)।


রবিবার (২ জুলাই) সৌদি আরবের উপকূলীয় শহর জেদ্দায় জরুরি বৈঠকে বসেছিল ওআইসি। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে জোটের সেক্রেটারি জেনারেল হুসেইন ইব্রাহিম বলেন, ‘পশ্চিমের দেশগুলোতে ছড়িয়ে পড়তে থাকা ইসলামভীতি ও ধর্মীয় ঘৃণা এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আমাদের দাবি— কোরআনের পবিত্রতা রক্ষায় পশ্চিমের দেশগুলো প্রয়োজনীয় আইন প্রণয়ন করুক।’


ঈদুল আজহার ছুটির প্রথম দিন বুধবার সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের সামনে এক ব্যক্তি কোরআনের একটি কপি পোড়ান। এ ঘটনায় ব্যাক ক্ষোভ সৃষ্টি হয়েছে মুসলিম বিশ্বে।


যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্সের (ন্যাটো) সদস্যপদ চাইছে সুইডেন; কিন্তু ন্যাটোর একমাত্র মুসলিম সদস্যরাষ্ট্র তুরস্কের আপত্তির কারণে তা আটকে রয়েছে।


এই ইস্যুতে বুধবার স্টকহোমে তুরস্কের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিল সুইডেনের একটি ডানপন্থী দল। মিছিল কেন্দ্রীয় মসজিদের কাছে আসার পর সেখানে এক ব্যক্তি কোরআনের একটি কপিতে অগ্নিসংযোগ করেন।


এই ঘটনার জেরে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন মুসলিম দেশ। ঈদের দিন ইরাকের রাজধানী বাগদাদের সুইডিশ দূতাবাসের সামনে বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে। ন্যাটোর প্রধান সদস্য যুক্তরাষ্ট্রও এই ঘটনার নিন্দা জানিয়েছে।


এর আগে চলতি বছর জানুয়ারিতে সুইডেনে প্রকাশ্যে কোরআন পুড়িয়েছিলেন এক ব্যক্তি। তারপরই ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তিতে আপত্তি জানায় তুরস্ক।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com