ভারতে মানবাধিকার লঙ্ঘন:
বাইডেনকে ৭৫ মার্কিন আইনপ্রণেতার চিঠি
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৬:১২
বাইডেনকে ৭৫ মার্কিন আইনপ্রণেতার চিঠি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে সরকারি সফরে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামীকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তিনি। কিন্তু এই বৈঠক নিয়ে ডেমোক্র্যাটদের চাপের মুখে রয়েছেন মোদি। তাদের আহ্বান, ভারতে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটছে, মার্কিন প্রেসিডেন্টকে তা আলোচনায় তুলতে হবে।


দুই দেশের মধ্যে সম্পর্কের একটি মাইলফলক হিসেবে মোদি গতকাল মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। হাউস ও সিনেটের যৌথ সভায় ভাষণ দেবেন তিনি। এটি হবে মার্কিন কংগ্রেসে মোদির দ্বিতীয় ভাষণ। তবে মার্কিন আইনপ্রণেতারা বলেছেন, ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা, সংবাদপত্রের স্বাধীনতা, ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা এবং সুশীল সমাজের মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে তারা উদ্বিগ্ন।


মোদির মানবাধিকার লঙ্ঘন নিয়ে বাইডেনকে একটি চিঠি দিয়েছেন ৭৫ ডেমোক্র্যাট আইনপ্রণেতা। চিঠিতে বলা হয়েছে, ‘আমরা কোনো নির্দিষ্ট ভারতীয় নেতা বা রাজনৈতিক দলকে সমর্থন করি না। এটি ভারতের জনগণের সিদ্ধান্ত। তবে আমরা ভারতে মানবাধিকার লঙ্ঘন বন্ধ হোক চাই। মোদির সফরে মার্কিন পররাষ্ট্র নীতির মূলনীতি অনুসরণ করা হোক।’


সিনেটর ক্রিস ভ্যান হোলেন এবং প্রতিনিধি প্রমিলা জয়পালের নেতৃত্বে স্বাক্ষর করা চিঠিটি গতকাল হোয়াইট হাউসে পাঠানো হয়। চিঠিতে ৭৫ জন ডেমোক্র্যাটিক সিনেটর এবং প্রতিনিধি পরিষদের সদস্যরা স্বাক্ষর করেছেন।


চিঠিতে বাইডেনের উদ্দেশে বলা হয়েছে, ভারতে যেসব মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে, মোদির সঙ্গে বৈঠকে তা আলোচনায় তুলতে হবে। দুদেশের মধ্যে সফল, শক্তিশালী এবং দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্যও এটি গুরুত্বপূর্ণ।


খবরে বলা হচ্ছে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে মোদি পাঁচবার মার্কিন যুক্তরাষ্ট্রে গেছেন। কিন্তু তার হিন্দু ডানপন্থী বিজেপি সরকারের অধীনে দেশটির মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে। ওয়াশিংটন বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের আশা করে। যদিও চীনকে টেক্কা দিতে মোদিকে ব্যবহার করতে পারে যুক্তরাষ্ট্র। তবে অধিকারকর্মীরা মনে করেন, ভূরাজনীতি যেন মানবাধিকারের সমস্যাগুলোকে ছাপিয়ে না যায়।


মোদির সফরের প্রতিবাদে বেশ কয়েকটি মার্কিন অধিকার গোষ্ঠী বিক্ষোভের পরিকল্পনা করেছে। বাইডেনকে আহ্বান জানিয়ে ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) জানিয়েছে, ভারতের বিজেপি সরকার বৈষম্যমূলক নীতি বাস্তবায়ন করছে। যা সংখ্যালঘু গোষ্ঠীর ধর্মীয় স্বাধীনতাকে মারাত্মক বাধাগ্রস্ত করছে। সংস্থাটি মোদির জবাবদিহিতা প্রত্যাশা করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com