নেপালে উড়োজাহাজ দুর্ঘটনা: ৬ শিশুসহ ৬৮ জনের মরদেহ উদ্ধার
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩, ০৮:৩০
নেপালে উড়োজাহাজ দুর্ঘটনা: ৬ শিশুসহ ৬৮ জনের মরদেহ উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোববার নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরে ৭২ জন আরোহী নিয়ে ইয়েতি এয়ারলাইনসের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়। দেশটির অন্যতম পর্যটন নগরী পোখারার আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটিতে ক্রুসহ ৭২ জন ছিলেন। এ দুর্ঘটনায় অন্তত ৬৮ জন নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে দেশটির পুলিশ। প্রাণহানি বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


ইয়েতি এয়ারলাইন্স জানিয়েছে, কাঠমাণ্ডু থেকে পোখারাগামী ৯এন এএনসি এটিআর৭২ বিমানটিতে ৬৮ জন যাত্রী এবং ৪ জন ক্রু ছিলেন। বিমানের ক্যাপ্টেন ছিলেন কামাল কেসি। স্থানীয় সময় সকাল ১০টা ৩৩ মিনিটে বিমানটি বিধ্বস্ত হয়। চারজন ক্রুর মধ্যে দুই জন পাইলট এবং দুইজন বিমানবালা।


নেপালে গত মে মাসে তারা এয়ারলাইনসের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে এটির ২২ আরোহীর সবাই নিহত হন। বছর না পেরোতেই আবার ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনা। এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ৬৮ জন। তাদের মধ্যে নবজাতক ও শিশু ছয়জন। 


আরোহীদের মধ্যে ১৫ জন বিদেশি নাগরিক ছিলেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট এয়ারলাইনস কর্তৃপক্ষ। অন্য আরোহীদের সবাই নেপালি। বিদেশিদের মধ্যে পাঁচজন ভারতীয়, চারজন রুশ, দুজন কোরীয় এবং আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও আর্জেন্টিনার একজন করে নাগরিক রয়েছেন।


দুর্ঘটনার পরপরই নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন। রাষ্ট্রীয় সংস্থাগুলোকে উদ্ধারকাজে সহায়তা করার আহ্বান জানান তিনি। গত তিন দশকের মধ্যে দেশটির বিমান পরিবহন খাতে সংঘটিত সবচেয়ে প্রাণঘাতী দুর্ঘটনা এটি।


উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার কিছুক্ষণ পর পুলিশ কর্মকর্তা এ কে ছেত্রী এএফপিকে জানান, ‘৩১ জনের লাশ হাসপাতালে নেওয়া হয়েছে। ৬০০ ফুট গভীর খাতে বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটির পোড়া ধ্বংসাবশেষের নিচে আরও ৩৬ জনের লাশ চাপা পড়ে আছে।’ সেনাবাহিনীও এ তথ্য আংশিক নিশ্চিত করে। পরে মৃতের সংখ্যা ৬৮ নিশ্চিত করা হয়।


সেনাবাহিনীর মুখপাত্র কৃষ্ণ প্রসাদ ভান্ডারি বলেন, গভীর খাতে উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ায় হতাহত ব্যক্তিদের উদ্ধার অভিযানে বিঘ্ন ঘটছে। তবে অভিযান অব্যাহত আছে। এ পর্যন্ত কাউকে জীবিত উদ্ধার করা যায়নি।


স্থানীয় একজন কর্মকর্তা বলেন, কয়েকজনকে জীবিত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। তাঁর এ তথ্য ইয়েতি এয়ারলাইনস বা অন্য কোনো পক্ষ থেকে নিশ্চিত হওয়া যায়নি।


এ দুর্ঘটনার কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হয়। তাতে দেখা যায়, উড়োজাহাজটির ধ্বংসস্তূপ থেকে অগ্নিশিখা ও কালো ধোঁয়া বের হচ্ছে। ছবিগুলোর সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি। যাচাই করা যায়নি এমন একটি ভিডিও ক্লিপে দেখা যায়, একটি উড়োজাহাজ এক আবাসিক এলাকার ওপর অনেকটা নিচু দিয়ে উড়ে যাচ্ছে। হঠাৎ সেটি বাঁয়ে মোড় নেয়। পরপরই প্রচণ্ড বিস্ফোরণের শব্দ হয়।


ইয়েতি এয়ারলাইনসের ওয়েবসাইটে বলা হয়েছে, দুর্ঘটনার শিকার উড়োজাহাজটি নেপালের অভ্যন্তরীণ রুটে চলত। এই প্রতিষ্ঠানটির আওতায় নেপালের আকাশসেবা সংস্থা তারা এয়ার রয়েছে। ইয়েতি ও তারা মিলে দেশটির সবচেয়ে বিস্তৃত এয়ার নেটওয়ার্ক পরিচালনা করে প্রতিষ্ঠানটি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com