শিরোনাম
শুকনো মানুষের আবার অসুখ কীসের?
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৬:৪১
শুকনো মানুষের আবার অসুখ কীসের?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শরীরের নাম মহাশয়, যা শহায় তাই শয়। তাহলে শরীরের গড়নের একটা ব্যাপার আছে। দেখতে বেশি শুকনো বা চিকন হলেও সমস্যা আবার বেশি মোটা হলেও সমস্যা। শরীরের দিকে নজর দেয়াটা কতটা জরুরি এবার বোঝেন তাহলে।


অনেকে বলেন চিকন স্বাস্থ্য ধুর, কেমন যেনো লাগছে ভালো লাগছে না। আবার মোটা হলে, ওরে বাবা বিশাল তো! অনেকে তো প্রশ্ন করে বসেন যে, একদমই শুকনো গড়ন, সুস্থ্ তো নাকি অসুস্থ? যা কিনা কারো কারো বিয়ের সময় একটা বাধাঁ হয়ে দাঁড়ায়।


তবে এটা ঠিক যে, চিকন যারা তারা নিজেকে সুস্থই মনে করেন। মোটা বন্ধুদের নিয়ে হাসাহাসি করার সুযোগও হাতছাড়া করেন না। আড্ডায় এক টুকরো পিজা বেশি খেয়ে ফেলেন, কারণ মোটা হয়ে যাওয়ার ভয় তো নেই।


‘শুকনো মানুষের আবার অসুখ কীসের’ এমন ধারণাই পোষণ করেন অনেকে। কিন্তু ধারণাটি ভুল। কারণ শুকনো গড়নের দেহেও বাসা বাঁধতে পারে নানা রোগ বালাই। তাই খাবার এবং ব্যায়ামের ব্যাপারে শুকনো বা চিকন গড়নের মানুষদেরও সচেতনতা জরুরি।


ফ্যাট লেভেল
বাইরে থেকে দেখতে মোটা মনে না হলেও দেহে থাকতে পারে প্রচুর ফ্যাট। শুকনো গড়নের মানুষের রক্তেও ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বেশি থাকতে পারে। তাই তেলে ভাজা-পোড়া কিংবা ফাস্ট ফুড খাওয়ার ক্ষেত্রে প্রয়োজন বাড়তি সচেতনতা। সেই সঙ্গে মাঝে মাঝেই রক্তে কোলেস্টেরলের পরিমাণ পরীক্ষা করিয়ে নেয়া উচিত।


ডায়াবেটিসের ঝুঁকি
অনেকেই মনে করেন ডায়াবেটিস শুধু স্থূলদেরই হয়। কিন্তু ছিপছিপে দেহের মানুষেরও আছে ডায়াবেটিসের ঝুঁকি। টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিতে এধরণের মানুষ বেশি থাকেন। আর তার কারণ হলো অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। খেলেও মোটা হন না বলে ইচ্ছে মতো খাওয়াই ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।


কম মেটাবোলিজম
অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে শুকনো গড়নের মানুষের দেহে পুষ্টির ঘাটতি হওয়ার সম্ভাবনা থাকে। ফলে মেটাবোলিজম কমে যায় এবং ডায়াবেটিস এবং হার্টের সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়।


ত্বক সমস্যা
স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ত্বক থাকে ঝলমলে। কিন্তু ছিপছিপে গড়নের মানুষেরা সাধারণত ব্যায়ামও করেন না আবার খাবারের ব্যাপারেও বেশ অসচেতন। তাই তাদের ত্বক বেশিরভাগ ক্ষেত্রেই শুষ্ক হয়। সেই সঙ্গে ছোপ ছোপ দাগ এবং ব্রণের সমস্যাও বেশি হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com