শিরোনাম
সুগন্ধি মোমবাতি স্বাস্থ্যের যেসব ক্ষতি ডেকে আনে
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৮:৫৭
সুগন্ধি মোমবাতি স্বাস্থ্যের যেসব ক্ষতি ডেকে আনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দৈনন্দিন কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণের মধ্যে মোমবাতি অন্যতম। অল্প খরচের মধ্যে আলো পেতে মোমবাতি খুবই উপকারি পণ্য। মূলত লোডশেডিংয়ের জন্য আমরা মোমবাতির সঙ্গে বেশ পরিচিত। তবে আজকাল লোডশেডিং ছাড়াও জন্মদিন, মৃত্যু দিবস কিংবা কোনো উৎসব পার্বণে মোমবাতি ব্যবহার হয়। অনেকেই আবার বিয়ে বাড়িতেও সাজসজ্জাতে ব্যবহার করেন। এসবের তালিকায় সুগন্ধি মোমবাতি বেশি ব্যবহৃত হয়। এ মোমবাতিগুলোতে আগুন দিলেই নানান সুগন্ধ বের হয়। কিন্তু এটি স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয়।


গবেষণায় একাধিক কেস স্টাডি করে দেখা গেছে, এমন সুগন্ধি মোমবাতি জ্বালালে ক্ষতিকর বিষে সারা ঘর ভরে যায়। বেশিরভাগ মোমমাবাতিতেই ট্রিক্য়ালেকথেন, এসেটন, জাইলিন, পেনল, ক্রেসল, ক্লোরোবেনজেন প্রভৃতি ক্ষতিকর টক্সিন থাকে, যেগুলি দীর্ঘ সময় শরীরে প্রবেশ করলে স্বাস্থ্যের নানা ক্ষতি হয়ে থাকে। আসুন আজ জেনে নেয়া যাক সুগন্ধি মোমবাতি স্বাস্থ্যের কি ধরনের ক্ষতি হতে পারে।


মাথা ব্যথা
সুগন্ধি মোমবাতির ক্ষতিকর প্রভাব হলো মাথা যন্ত্রণা হওয়া। এমন মোমবাতিতে থাকা বেনজিন এবং টলুয়িন নামে দুটি ক্ষতিকর রাসায়নিক ধোঁয়ার মাধ্যমে নাকে এসে পৌঁছালে শুরু হয় মাথা যন্ত্রণা। তবে সবারই যে এমনটা হবে, তা কিন্তু নয়।


শ্বাস কষ্ট
বেশিরভাগ ক্ষেত্রেই মোমবাতি বানাতে যে মোম ব্যবহার করা হয় তাতে এমন কিছু টক্সিন থাকে, যা অ্যাজমাসহ একাধিক রেসপিরেটরি প্রবলেম হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। আসলে মোম বাতির ধোঁয়ার সঙ্গে বেরনো টক্সিন ফুসফুসের কর্মক্ষমতাকে কমিয়ে দেয়। ফলে মারাত্মক ধরনের ফুসফুসের রোগ দেখা দেয়।


কিডনিতে টিউমার
বেশ কিছু মোমবাতিতে প্যারাফিন্তেল নামে একটি উপাদান থাকে। যেটি ধোঁয়ার মাধ্যমে দীর্ঘ সময় শরীরের প্রবেশ করলে কিডনির মারাত্মক ক্ষতি হয়। কিছু ক্ষেত্রে কিডনি টিউমার হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। সেই কারণেই তো প্রয়োজন ছাড়া মোমবতি জ্বালাতে মানা করেন বিশেষজ্ঞরা।


অ্যালার্জি
মোমবাতি বানানোর গায়ে সেগুলির গায়ে এক ধরনের সিন্থেটিক সেন্ট দেওয়া হয়। যে কারণে অত সুন্দর গন্ধ বেরতে থাকে মোমবাতির গা থেকে। এই বিশেষ ধরনের সুগন্ধি রেসপিরেটরি ট্রাক্টের উপর কুপ্রভাব ফেলে, ফলে প্রথমে শ্বাস কষ্ট, তারপর সারা শরীরে অ্যালার্জি বেরতে শুরু করে দেয়।


সীসা, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর
প্রায় সব মোমবাতির পোলতেতেই সীসা থাকে। আগুনের সংস্পর্শে আসা মাত্র যে ধোঁয়া বেরয়, তার প্রভাবে মস্তিষ্ক, ফুসফুস এবং লিভারের মারাত্মক ক্ষতি হয়। সেই সঙ্গে হরমোনাল ইমব্যালেন্স হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়।


ক্যান্সারের আশঙ্কা
একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে মোমবাতিতে উপস্থিত বেনজিন এবং টলুয়িন বেশি মাত্রায় শরীরে প্রবেশ করলে কোষেদের বিভাজন ঠিক মতো হতে পারে না। ফলে ক্যান্সার সেল জন্ম নেয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com