শিরোনাম
চিকিৎসায় অর্জুন গাছের গুরুত্ব বাড়ছে
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ০৮:১৮
চিকিৎসায় অর্জুন গাছের গুরুত্ব বাড়ছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আধুনিকতার দোহায় দিয়ে যতো চিকিৎসায় করা হোক না কেনো গাছগাছালির গুণাগুণ অপরিসীম। এদের মধ্যে অন্যতম হলো অর্জুন বৃক্ষ। অর্জুনে রয়েছে চর্ম ও যৌনরোগসহ বহু রোগের উপকারী গুণাগুণ। তাহলে আসুন কি কি উপকার করে এই বৃক্ষ যেনে নেয়া যাক।


অর্জুনের ঔষধি গুণ


● ভেষজশাত্রে ঔষধি গাছ হিসাবে অর্জুনের ব্যবহার অগনিত। বলা হয়ে থাকে, বাড়িতে একটি অর্জুন গাছ থাকা আর একজন ডাক্তার থাকা একই কথা। এর ঔষধি গুন মানবসমাজের দৃষ্টি আকর্ষণ করেছে সুপ্রাচীনকাল থেকেই। শরীরের বল ফিরিয়ে আনা এবং রণাঙ্গনে মনকে উজ্জীবিত রাখতে অর্জুন ব্যবহারের উল্লেখ রয়েছে মহাভারত ও বেদসংহিতায়। তারপর যতদিন যাচ্ছে ততই অর্জুনের উপকারী দিক উদ্ভাবিত হচ্ছে।


● যাদের বুক ধড়ফড় করে অথচ উচ্চ রক্তচাপ নেই, তাদের পক্ষে অর্জুন ছাল কাঁচা হলে ১০-১২ গ্রাম, শুকনা হলে ৫-৬ গ্রাম একটু ছেঁচে ২৫০ মিলি দুধ ও ৫০০ মি লি জল এর সাথে মিশিয়ে জ্বাল দিয়ে আনুমানিক ১২৫ মিলি থাকতে ছেঁকে বিকেলবেলা খেলে বুক ধড়ফড়ানি কমে যায়।তবে পেটে যাতে বায়ু না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।


● অর্জুন ছাল বেটে খেলে হৃৎপিণ্ডের পেশি শক্তিশালী হয়, হৃৎপিণ্ডের ক্ষমতা বাড়ে। এটি রক্তের কোলেস্টরল কমায় এবং ফলত রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।


● বিচুর্ণ ফল মূত্রবর্ধক হিসেবে কাজ করে এবং লিভারসিরোসিসের টনিক হিসাবে ব্যাবহৃত হয়।


● অর্জুনের ছালে ট্যানিন রয়েছে, এ টানিন মুখ, জিহ্বা ও মাড়ির প্রদাহের চিকিৎসায় ব্যবহার হয়। এটি মাড়ির রক্তপাত বন্ধ করে এবং শরীরে ক্ষত, খোসপাঁচড়া দেখা দিলে অর্জুনের ছাল বেটে লাগালে সেরে যায়।


● অর্জুনের ছাল হাঁপানি, আমাশয়, ঋতুস্রাবজনিত সমস্যা, ব্যথ্যা, প্রদর ইত্যাদি চিকিৎসায়ও উপকারী।


● এটি সংকোচ ও জ্বর নিবারক হিসেবেও কাজ করে।


● এ ছাড়া অর্জুনে স্যাপোনিন রয়েছে, একটি যৌন উদ্দীপনা বাড়ায়। তাই চর্ম ও যৌন রোগে অর্জুন ব্যবহৃত হয়। যৌন উদ্দীপনা বাড়াতেও অর্জুনের ছালের রস ব্যবহার হয়।


● অর্জুনের ছালে অ্যাসেনশিয়াল ওয়েল রয়েছে। তাই অর্জুন খাদ্য হজমক্ষমতা বাড়ায়। খাদ্যতন্ত্রের ক্রিয়া স্বভাবিক রাখতে সাহায্য করে।


● ক্যান্সার কোষের বর্ধন রোধকারী গ্যালিক অ্যাসিড, ইথি গ্যালি ও লিউটেনোনিন রয়েছে অর্জুন ছালে। এ কারণে এটি ক্যান্সার চিকিৎসায় ব্যবহারের সুযোগ রয়েছে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com