শিরোনাম
ধূমপান ছাড়ার পর দেহে যা ঘটে
প্রকাশ : ১৯ মার্চ ২০১৭, ০৭:৩৭
ধূমপান ছাড়ার পর  দেহে যা ঘটে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা বিশ্বে আজ নীরব ঘাতক তামাকাজাত দ্রব্যের মধ্যে সিগারেট সবচেয়ে বেশি ব্যবহার হয়। সিগারেটে রয়েছে প্রায় ২০০ রকমের ক্ষতিকারক পদার্থ, যা নানাবিধ রোগের কারণ, বিশেষ করে বিভিন্ন ধরনের ক্যান্সার সৃষ্টিতে সিগারেটের কথা বলা হয়।


অনেকে এই মরণ ব্যাধি নেশাতে আক্রান্ত হবার পর বিভিন্ন ভাবেই তা ছেড়ে দেবার চেষ্টা করে ব্যর্থ হন। সিগারেটের মরণ নেশায় আসক্তদের সিগারেট ছাড়ার বিষয়ে অনুপ্রাণিত করতে আজকে আমাদের প্রচেষ্টা। আমরা তুলে ধরার চেষ্টা করব সিগারেট ছাড়ার পরপরই একজন ব্যক্তির শরীরে কি কি পরিবর্তনগুলো ঘটতে থাকে:


● সিগারেটের নেশায় আসক্ত একজন ব্যক্তি সিগারেট ছাড়ার ঠিক ২০ মিনিট পরেই তার রক্তচাপ ও নাড়ির গতি স্বাভাবিক অবস্থায় চলে আসে। সিগারেট সেবনকালে আসক্ত ব্যক্তির শরীরে নিকোটিন প্রবেশ করে তার নার্ভাস সিস্টেমকে উত্তেজিত করে রক্তচাপ বাড়িয়ে দেয়।


● সিগারেটে আসক্ত ব্যক্তি যদি টানা ১২ ঘণ্টা ধূমপান না করে তাহলে সিগারেটের ধোঁয়া হতে দেহে প্রবেশকৃত বিষাক্ত গ্যাস এই সময়ের মধ্যে দেহ থেকে বের হয়ে আসে এবং দেহে অক্সিজেনের মাত্রা বাড়তে থাকে। ধূমপান করার সময় দেহে অক্সিজেন প্রবেশে বাধা সৃষ্টি হয়।


● ধূমপান করলে খাবার কিংবা অন্য যে কোন বস্তুর স্বাদ ও গন্ধ নেবার ক্ষমতা কমে যায়। সিগারেট ছাড়ার দুদিন পর তা আবার স্বাভাবিক হতে থাকে। আর একদিন অর্থাৎ তিনদিন পরেই সিগারেটে আসক্ত ব্যক্তির শ্বাস- প্রশ্বাস স্বাভাবিক হতে থাকে এবং নিকোটিনের মাত্রা দেহ থেকে একেবারেই শূন্যের কোঠায় চলে যায়। সিগারেট সেবনকারী ব্যক্তির বুক হাল্কা হয়ে আসে। তবে সিগারেট সেবন না করার কারণে তার শরীরে কিছু লক্ষণ দেখা দেয়, যেমন মাথাব্যথা, বমি বমি ভাব, হঠাৎ খুব ক্ষুধা লাগতে পারে, হতাশা এবং মনমরা ভাব দেখা দিতে থাকে।


● পরে আস্তে আস্তে সব ঠিক হয়ে যায়। এর ঠিক কয়েক মাস পরে ফুসফুস অনেক বেশি অক্সিজেন গ্রহণ করার ক্ষমতা ফিরে পায়। রক্ত চলাচল স্বাভাবিক হয়ে আসে। শ্বাস কষ্ট থাকলে তার প্রবণতা কমতে থাকে।


● ধূমপান ছেড়ে দেবার ১০ বছর পর থেকে তার হৃদরোগে আক্রান্ত হবার ঝুঁকি প্রায় অর্ধেক কমে যায়। তার ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকি অর্ধেকে নেমে আসে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com