শিরোনাম
এলাচ চা পানে ৭ স্বাস্থ্য উপকারিতা
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৭, ১১:৩৪
এলাচ চা পানে ৭ স্বাস্থ্য উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চা জনপ্রিয় একটি পানীয়। এটি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার! চায়ের স্বাস্থ্যগুণ নিয়ে অনেক বিতর্ক আছে। কেউ বলে এটি পান করা ভাল, কেউ বলে খারাপ। শত বিতর্ক থাকার সত্ত্বেও চা ছাড়া চলে না এমন মানুষের সংখ্যা কম না। এই চাটা যদি স্বাস্থ্যকর হত তবে কেমন হয়? অনেকেই গ্রিন টি বা লাল চা পান করে থাকেন। গ্রিন টি বা লাল চা ছাড়াও এলাচ চা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি স্বাস্থ্য, ত্বক এমনকি চুলের বেশ কিছু উপকার করতে সক্ষম।


হজমশক্তি বৃদ্ধি: এলাচের উপাদান হজমের সমস্যা দূর করে থাকে। এটি পেট জ্বালাপোড়া, বমি বমি ভাব দূর করে। এমনকি অ্যাসিডিটি দূর করতে বেশ কার্যকরী। দুই বা তিনটি এলাচ, এক টুকরো আদা, ২-৩টি লবঙ্গ, এবং অল্প কিছু ধনিয়া দিয়ে গরম পানিতে সিদ্ধ করুন। এটি বদহজম, বমি বমি ভাব এবং গ্যাসের সমস্যা সমাধান করে।


বিষাক্ত পদার্থ দূর: আমাদের চারপাশের পরিবেশ এবং খাবারের মধ্য দিয়ে নানা রকম বিষাক্ত পদার্থ আমাদের শরীরে প্রবেশ করে। Encyclopedia of Natural Medicine এর মতে এলাচ চা শরীরের বিষাক্ত পদার্থ দূর করে কিডনি এবং লিভারকে সুস্থ রাখে।


ক্যানসার প্রতিরোধক: এলাচ চায়ে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা শরীরকে ক্যানসারের ঝুঁকি থেকে রক্ষা করে।


রক্তস্বল্পতা দূরীয়করণ: এলাচে কপার, রিবোফ্লাভিন, আয়রন, ভিটামিন সি, নিয়াসিন আছে। যা রক্তে লোহিত কণিকা তৈরি করে দেহের রক্তস্বল্পতা দূর করে। নিয়াসিন, আয়রন, রিবোফ্লাভিন অ্যানিমিয়ার লক্ষণ দূর করে। এক গ্লাস গরম দুধের সাথে এক বা দুই চিমটি এলাচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো মিশিয় পান করুন। নিয়মিত পানে এটি দুর্বলতা দূর করে। এছাড়া এলাচ চায়েও পাবেন একই উপকারিতা।


চুলের গোড়া মজবুত: ঝলমলে, চকচকে চুল কার না পছন্দ? এলাচ চা আপনাকে ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে সাহায্য করে। অ্যান্টি-অক্সিডাটিভ উপাদান আছে যা চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে।


রক্ত চলাচল স্বাভাবিক রাখে: ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করে। যা ত্বক সুস্থ রাখার পাশাপাশি ত্বক ভিতর থেকে গ্লো করে।


মাথ্য ব্যথা দূর করতে: অনেক মাথা ব্যথা করলে কয়েক টুকরা এলাচের বীচি মুখে দিয়ে চুষে থাকুন। অথবা এক চা এলাচ চা পান করুন। দেখবেন মাথা ব্যথা দূর করে দিবে। এছাড়া বমি বমি ভাব দূর করার ক্ষেত্রেও এলাচ চা বেশ কার্যকর।


এছাড়া নিয়মিত এলাচ চা পান করার ফলে হৃরোগ ঝুঁকি হ্রাস, মাথার তালুর ইনফেকশন, চুলকানি প্রতিরোধ করে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com