শিরোনাম
কাল ইলিয়াস কাঞ্চনের ৪০ পূর্তি অনুষ্ঠান
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৮:২৪
কাল ইলিয়াস কাঞ্চনের ৪০ পূর্তি অনুষ্ঠান
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলচ্চিত্রে অভিনয় জীবনের চার দশক পূর্ণ করতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিরসবুজ নায়ক ইলিয়াস কাঞ্চন। ৩১ ডিসেম্বর তিনি অভিনয় জীবনের চার দশক পূর্ণ করেছেন।


সুভাষ দত্ত পরিচালিত 'বসুন্ধরা' চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় ইলিয়াস কাঞ্চনের। ১৯৭৭ সালের ২৬ মার্চ তিনি প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। সে বছরই ৩১ ডিসেম্বর 'বসুন্ধরা' মুক্তি পায়। এতে তার বিপরীতে অভিনয় করেছিলেন ববিতা। সেই থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতি বছরই তার অভিনীত চলচ্চিত্র মুক্তি পেয়েছে। সে হিসেবে ৩৫০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।


নায়িকা হিসেবে কাঞ্চন তার বিপরীতে সবচেয়ে বেশি পেয়েছেন চম্পা, দিতি ও অঞ্জু ঘোষকে। ইলিয়াস কাঞ্চন যৌথভাবে প্রথম প্রযোজনা করেন 'সর্পরানী' ও 'বোনের মতো বোন' চলচ্চিত্র দুটি। এরপর তিনি এককভাবে প্রযোজনা করেন 'বাদশা ভাই', ক্যারিয়ারের শততম চলচ্চিত্র 'মাটির কসম', 'খুনী আসামি', 'বদসূরত','বাঁচার লড়াই', 'মুন্না মাস্তান' ইত্যাদি।


ক্যারিয়ারের চার দশক পূর্তি উপলক্ষ্যে ১ জানুয়ারি ২০১৮ নতুন ইংরেজি বছরের প্রথম দিনে রাজধানীর একটি অভিজাত ক্লাবে ইলিয়াস কাঞ্চন তার খুব কাছের শিল্পী, পরিচালক, প্রযোজকসহ প্রিয়ভাজন আরো অন্যান্যদের নিয়ে এক 'গেট টুগেদারের' আয়োজন করেছেন। ইলিয়াস কাঞ্চন বলেন, এই গেট টুগেদারের আয়োজন করতে দিয়ে দেখলাম যে দু'জন মানুষ আমাকে সন্তানের মতো স্নেহ করতেন, সেই সুভাষ দত্ত এবং দারাশিকো এই পৃথিবীতে আর নেই। নেই আমার প্রিয় পরিচালক শিবলী সাদিক, মান্নান সরকার, আলমগীর কবির, মমতাজ আলী, তোজাম্মেল হক বকুলসহ আরো বেশ ক'জন। নেই আমার শ্রদ্ধেয় বড় ভাই নায়ক রাজ রাজ্জাক এবং আরো অনেকে।


তিনি আরো বলেন, নীরবে এসব ভেবে কষ্ট পেলাম। তারপরও যারা আছেন তাদের নিয়ে এই অনুষ্ঠানটি করতে যাচ্ছি। আশা করি, প্রিয় সেই মুখগুলোর দেখা পাবো।


ইলিয়াস কাঞ্চন 'নিরাপদ সড়ক চাই' আন্দোলনকে জাতীয় আন্দোলনে পরিণত করে চলতি বছরের ২২ অক্টোবর 'জাতীয় নিরাপদ দিবস' হিসেবে এর যাত্রা শুরু করান। অভিনয় জীবনের পথচলায় বাবুরাজ পরিচালিত 'পাষাণ' চলচ্চিত্রে তিনি এবং অঞ্জু ঘোষ প্লে-ব্যাকও করেছিলেন। এছাড়া ইলিয়াস কাঞ্চন দুটি চলচ্চিত্র নির্দেশনা দিয়েছেন, একটি 'বাবা আমার বাবা' এবং অন্যটি 'মায়ের স্বপ্ন'।


ইলিয়াস কাঞ্চনের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ। তার বাবা আব্দুল আলী এবং মা স্বরূপা খাতুন। আলমগীর কবির পরিচালিত 'পরীণিতা' চলচ্চিত্রে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন তিনি।


বিবার্তা/অভি/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com