শিরোনাম
মুক্তিযুদ্ধের নাটকে মীরানা জামান ও ডলি জহুর
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৭
মুক্তিযুদ্ধের নাটকে মীরানা জামান ও ডলি জহুর
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বিজয় দিবসে বাংলাদেশ টেলিভিশনে প্রচারের জন্য নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের বিশেষ নাটক ‘বাবার বাইনাকুলার’। নাটকটি রচনা করেছেন বরেণ্য অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ। প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস।


এরইমধ্যে বিটিভিতে নাটকটির দৃশ্যধারনের কাজ শেষ হয়েছে। এতে দীর্ঘদিন পর একসঙ্গে অভিনয় করেছেন কিংবদন্তী অভিনেত্রী মীরানা জামান ও জনপ্রিয় অভিনেত্রী ডলি জহুর। নাটকে তারা দু’জন শ্বাশুড়ি ও পুত্রবধূ’র চরিত্রে অভিনয় করেছেন।


নাটকটিতে অভিনয় প্রসঙ্গে মীরানা জামান বলেন,‘ নাটকের গল্পটি মুক্তিযুদ্ধের সময়কার গল্পের। এতে আমার ছেলের চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ এবং তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেছে ডলি। মামুনের লেখা নাটক নিয়ে আসলে আমার বলার কিছু নেই। একজন ভালো অভিনেতা এবং খুবই গুনী একজন নাট্যকারও মামুন। আমি দীর্ঘদিন পর তার রচনায় অভিনয় করেছি। মামুন, ডলি, শাহআলম দুলাল, আজাদ আবুল কালাম, প্রাণ রায় সবার সঙ্গে দীর্ঘদিন পর দেখা হয়েও বেশ ভালোলেগেছে।’


ডলি জহুর বলেন, ‘মীরানা খালার আমাদের পরম শ্রদ্ধাভাজন একজন শিল্পী। তারসঙ্গে আমার অভিনয় জীবনের শুরু থেকেই অনেক নাটকে অভিনয় করেছি। আমাকে খুউব আদর করেন তিনি। আমিও তাকে অনেক শ্রদ্ধা করি, ভালোবাসি। সত্যি বলতে কী মীরানা খালাদের মতো মানুষ যেমন হয়না, শিল্পীও হয়তো আর জন্ম হবেনা এদেশে। দীর্ঘদিন পর তারসঙ্গে কাজ করে ভীষণ ভালোলেগেছে।’


মাহবুবা ফেরদৌস জানান, বিজয় দিবসের দিন রাত আটটার বাংলা সংবাদের পর নাটকটি বিটিভিতে প্রচার হবে।


উল্লেখ্য, মীরানা জামান ও ডলি জহুর সর্বশেষ আবুল হায়াতের রচনায় বিটিভিতে প্রচারিত ধারাবাহিক নাটক ‘উত্তর -দক্ষিণ’-এ সর্বশেষ অভিনয় করেছিলেন। এদিকে বহুবছর যাবত বাংলাদেশ বেতারে প্রতি শনিবার বিকেল ৪.০৫ মিনিট থেকে ৪.৫৫ মিনিট পর্যন্ত মীরানা জামানের গ্রন্থনা, নির্দেশনায় সামাজিক সচেতনতা বৃদ্ধিমূলক অনুষ্ঠান ‘আমার দেশ’ প্রচার হয়।


ডলি জহুর অভিনীত মীর সাব্বির পরিচালিত ধারাবাহিক নাটক ‘নোয়াশাল’ আরটিভিতে নিয়মিতভাবে প্রচার হচ্ছে। আলহাজেন নির্দেশিত ‘ভবঘুরে’ ধারাবাহিকের শুটিং নতুন করে তিনি আবারো শুরু করেছেন।


ছবি: মোহসীন আহমেদ কাওছার


বিবার্তা/অভি/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com