শিরোনাম
৬৫ বছর পর খুঁজে পেলেন...
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ২২:৩৭
৬৫ বছর পর খুঁজে পেলেন...
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

ছোট্টবেলায় বাবা মায়ের সঙ্গে সময় কাটানোর সেই বাড়ি ৬৫ বছর পর খুঁজে পেলেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেত্রী দিলারা জামান। সেই বাড়ি খুঁজে পেয়ে কান্নায় ভেঙ্গে পড়েছিলেন তিনি। কারণ এর আগে বেশ কয়েকবার খোঁজার চেষ্টা করেও পাননি তিনি। কিন্তু এবার সেই বাড়ি অবশেষে খুঁজে পেয়ে ভীষণ আনন্দিত, আবেগতাড়িত তিনি।


সাদাত হোসাইন দিলারা জামানকে নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণ করছেন। দিলারা জামানের ছোটবেলা থেকে এই বেলা পর্যন্ত সামগ্রিক বিষয় তথ্যচিত্রটিতে তুলে ধরা হবে বলে জানান দিলারা জামান। তারই অংশ হিসেবে গেলো সপ্তাহে যশোরের ষষ্ঠীতলা গিয়েছিলেন ১৯৪৭ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত দিলারা জামানের স্মৃতিচারণ ধারণ করতে। যশোরে গিয়ে নিজের ছোটবেলার সেই হারানো বাড়ি না খুঁজে পেয়েই চলে আসছিলেন তিনি।


কিন্তু হঠাৎ তুষার নামের একজন তাকে সেই বাড়ি খুঁজে দিলেন। বাবার চাকরির সুবাদে সেই বাড়িতে ভাড়া থাকতো দিলারা জামানের বাবা।


দিলারা জামান বলেন, ‘তুষার সাহেবের কাছ থেকে ছোটবেলার হারানো সেই স্মৃতিবিজড়িত বাড়ি খুঁজে পেয়ে মনে হয়েছিলো কোন দেবদূত এসে আমাকে সেই বাড়ি খুঁজে দিলেন। কারণ ছোট্টবেলার কতো স্মৃতি যে জড়িত এই বাড়ি তা ভাষায় প্রকাশ করে বুঝাতে পারবো না। কতো কিছু যে মনে পড়েছে আমার। ধন্যবাদ সাদাত হোসাইনকে, কারণ সাদাত উদ্যোগ না নিলেও আমাকে নিয়ে এমন তথ্যচিত্রও হতোনা, ছোটবেলার বাড়িও খুঁজে পাওয়া হতোনা। এই মুহুর্তে মনের ভেতর সেই খুঁজে পাওয়া বাড়িটিকে ঘিরে এক অন্যরকম সুখ কাজ করে-এটা আসলে ভাষায় প্রকাশের নয়।’


দিলার জামান জানান, যশোরে থাকালীন সমেয় তিনি ক্লাশ ওয়ান এবং টু ‘মোমেন গার্ডেন স্কুল’-এ এবং থ্রি-ফোর পড়েছেন ‘গুরু ট্রেনিং স্কুল’-এ। দুটি প্রতিষ্ঠানেরই নাম পরিবর্তন হয়েছে। ১৯৫৪ সালে রাজধানীর বাংলাবাজার স্কুল এবং পরবর্তীতে ইডেন কলেজ থেকে অনার্স মাস্টার্স সম্পন্ন করেন। শিগগিরই দিলারা জামান চট্টগ্রামে যাবেন সাদাত হোসাইনের নির্মাণ চলতি তথ্যচিত্র’র কাজে। সেখানে দিলারা জামান ‘অরিন্দম’ নাট্যদলের সাথে যুক্ত ছিলেন।


এদিকে দিলারা জামান বর্তমানে কায়সার আহমেদ’র নির্দেশনায় ‘মহাগুরু’, শামীম জামানের ‘সবজান্তা শমসের’, মিজানুর রহমান আরিয়ানের ‘গল্পগুলো আমাদের’ ধারাবাহিকে নিয়মিত কাজ করছেন। সম্প্রতি প্রচার শেষ হলো তার অভিনীত আবু হায়াত মাহমুদ পরিচালিত ‘বৃষ্টিদের বাড়ি’ ধারাবাহিকটি।


বিবার্তা/অভি/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com