এখন অভিনয়েই ব্যস্ত মুক্তিযোদ্ধা কিসলু
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২২:০৬
এখন অভিনয়েই ব্যস্ত মুক্তিযোদ্ধা কিসলু
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

কিছুদিন আগে একজন অধ্যাপক হিসেবে শিক্ষকতা পেশা থেকে অবসর নিয়েছেন গুণী অভিনেতা ও মুক্তিযোদ্ধা জিয়াউল হাসান কিসলু। তবে অভিনেতা পরিচয়ের আগে তিনি একজন সম্মানিত শিক্ষক হিসেবেই বেশি পরিচিত।


১৯৮৪ সালে দর্শনা সরকারি কলেজে তার শিক্ষকতা জীবন শুরু হয়েছিলো। চলতি বছরের একজন অধ্যাপক হিসেবে নারায়ণগঞ্জের তুলারাম সরকারি কলেজে পেশাগত কাজ শেষে অবসর গ্রহণ করেন। শিক্ষকতা পেশায় যোগদানের আগে থেকেই অভিনয়ের সাথে তার সম্পৃক্ততা। ১৯৮২ সাল থেকে তিনি ‘নাগরিক নাট্যসম্প্রদায়’ -এর সাথে সম্পৃক্ত আছেন। এই দলের হয়ে তিনি ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুলদীনের সারা জীবন’, ‘গ্যালিলিও’ নাটকে অভিনয় করেছেন।


মমতাজ উদ্দিন আহমদ’র রচনা ও নির্দেশনায় তিনি মঞ্চ নাটক ‘ফলাফল নিম্নচাপ’ -এ অভিনয় করেছেন। আবার আব্দুল্লাহ আল মামুন যখন ‘ফলাফল নিম্নচাপ’ বিটিভির জন্য নির্মাণ করেন তখন কিসলু এই নাটকে অভিনয় করেন। আর এটিই বিটিভিতে কিসলু অভিনীত প্রথম নাটক। নাটকে তিনি হ্যাংম্যান চরিত্রে অভিনয় করেছেন। শিহাব শাহীনের নির্দেশনায় ‘রমিজের আয়না’ তার অভিনয় করা প্রথম ধারাবাহিক।


চট্টগ্রামে থাকালীন সময়ে তিনি ‘থিয়েটার ৭৩’ দলের হয়ে জিয়া হায়দার রচিত ‘এলেবেলে’ নাটকটি নির্দেশনা দিয়েছিলেন। যা ১৯৭৮ সালে জাতীয় নাট্যোৎসবে বিশেষ পুরস্কার লাভ করে। ১৯৭১ সালে কিসলু ৯ নম্বর সেক্টরে মেজর জলিলের অধীনে মুক্তিযুদ্ধে অংশ নেন। ২০০৮ সালে কিসুল পাঠ্যপুস্তক বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাস সংশোধন কমিটির সদস্য সচিব হিসেবে কাজ করেন। সম্প্রতি শিল্পকলা একাডেমিতে ‘পাঠাভিনয় নাট্যোৎসব’ -এ লোকনাট্যদল আয়োজিত সারা যাকের নির্দেশিত ‘ওপেন কাপল’ নাটকে কিসলু ও সারা যাকেরের অভিনয় দারুণভাবে প্রশংসিত হয়। একজন অভিনেতা হিসেবে পরিচয় দিতেও তিনি বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন।


জিয়াউল হাসান কিসলু বলেন, ‘অভিনয়ে আমার অনুপ্রেরণা দু’জন শ্রদ্ধাভাজন মানুষ, একজন মমতাজ উদ্দিন আহমদ স্যার অন্যজন আলী যাকের ভাই। দুজনের নির্দেশনাতেই আমি কাজ করতে পেরেছি-এটা আমার জন্য আনন্দের। কিছুদিন আগে শিক্ষকতা পেশা থেকে অবসর নিয়েছি। এখন অভিনয়ে মনেরমতো সময় দিতে পারছি। বেশ উপভোগও করছি আগের চেয়ে বেশি।’ আলী যাকেরের নির্দেশনায় কিসলু প্রথম অভিনয় করেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অচলায়তন’-এ।


এদিকে গতকাল থেকে কিসলু মানকিগঞ্জে অঞ্জন আইচের নির্দেশনায় পূজার বিশেষ নাটক ‘এখন মধ্যাহ্ন’তে অভিনয় করছেন। এছাড়া গেলো ঈদে তিনি ফেরদৌস হাসান রানার ‘তুমি প্লাস আমি’, ‘১০০ পারসেন্ট প্রেম’, ‘আগাছা’ ও ‘ভাই বোন আবাসিক’ নাটকে অভিনয় করেছেন। সুমন আনোয়ারের নির্দেশনায় ‘সুখী মীরগঞ্জ’ ও অনন্য’র ‘ফ্যামিলি ফ্যান্টাসি’ ধারাবাহিক নাটকে অভিনয় করছেন।


বিবার্তা/অভি/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com