শিরোনাম
শাহানাজ খুশী’র এই বেলা...
প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৫:৩৩
শাহানাজ খুশী’র এই বেলা...
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

এবারের ঈদে খুব বেশি নাটকে অভিনয় করেননি নন্দিত অভিনেত্রী শাহানাজ খুশী। তবে তিনি যে কয়টি নাটকে অভিনয় করেছেন, প্রত্যেকটিতে তার অনবদ্য অভিনয় দর্শককে মুগ্ধ করেছে।


রাজধানীর উত্তরার নতুন একটি শুটিং হাউজে দেখা মেলে নন্দিত নাট্যাভিনেত্রী শাহনাজ খুশীর। মোস্তফা কামাল রাজ পরিচালিত এনটিভির প্রচার চলতি ধারাবাহিক নাটক ‘পোস্ট গ্র্যাজুয়েট’র শুটিংয়ের দেখা মেলে তার।


চঞ্চল চৌধুরী, ফারহানা মিলি, মিশু সাব্বির ও সিদ্দিকুর রহমান সিদ্দিকের সঙ্গে তিনি সেদিন এই ধারাবাহিকের শুটিংয়ে ব্যস্ত ছিলেন। পেশাগত ব্যস্ততার বাইরে মধ্যাহ্ন ভোজের বিরতিতে কথা হয় তারসঙ্গে। খুশীর ভক্তদের এক নীরব আবদার আছে তার কাছে। আর সেটি হচ্ছে, খুশীকে তার ভক্তরা বড় পর্দায় দেখতে চান। খুশীরও আগ্রহ আছে চলচ্চিত্রে অভিনয় করার। কিন্তু শুধু খুশীর আগ্রহ থাকলে তো আর হয় না। যারা চলচ্চিত্র নির্মাণ করেন তাদের আগ্রহ, খুশীর গল্প এবং চরিত্র পছন্দ হওয়া, সবমিলিয়েই খুশীর চলচ্চিত্রে অভিনয় করার বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা। কিন্তু হচ্ছে না কেন?


এমন প্রশ্নের জবাবেব খুশী বলেন, সত্যি বলতে কি চলচ্চিত্রে অভিনয়ের জন্য আমি এখনো ডাক পাইনি। অবশ্যই আমার চলচ্চিত্রে কাজ করার ইচ্ছে আছে। সবমিলিয়ে যদি গল্প, চরিত্র আমার পছন্দ হয় তাহলে অবশ্যই চলচ্চিত্রে অভিনয় করবো। প্রত্যেক অভিনয়শিল্পীর মতো আমারও প্রবল আগ্রহ আছে বড় পর্দায় নিজেকে দেখার। সময় সুযোগ হলেই হয়তো দেখা চলচ্চিত্রে আমার দেখা মিলবে।


চলচ্চিত্রে খুশীর দেখা আপাতত না মিললেও ছোটপর্দায় তিনি তার অভিনীত নাটকগুলোতে যে অনবদ্য অভিনয় উপহার দিচ্ছেন তাই দর্শক লুফে নিচ্ছেন। খুশী তার অভিনয়ের অন্য এক ঘরানা সৃষ্টি করেছেন, যার কৃতিত্ব খুশীকে নিয়ে যারা নাটক নির্মাণ করেন তাদের, নাট্যরচয়িতা বৃন্দাবন দাসের এবং তার বহু নাটকের সহশিল্পী চঞ্চল চৌধুরীর।


গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে খুশী ও চঞ্চলের একটি অনুষ্ঠানে দেখা হয়েছিলো। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে বলেছিলেন যে খুশীর নাটক তার চোখের সামনে এলে অনেক আগ্রহ নিয়েই তা উপভোগ করেন। দেশের গন্ডির মধ্যে প্রধানমন্ত্রীর তার অভিনয় দেখার এমন আগ্রহ নিঃসন্দেহে অনেক বড় প্রাপ্তি।


এবারের ঈদে যেসব নাটকে একজন জাত অভিনেত্রী হিসেবে খুশীকে পেয়েছেন দর্শক সেসব নাটক-টেলিফিল্মগুলো হচ্ছে দীপু হাজরার ‘উসিলা’, তাইফুজ্জামান আশিক-জসীম মনের ‘হপাই’, ‘বিবেক মজিদ’ ও সাগর জাহানের ছয় পর্বের ধারাবাহিক নাটক ‘নসু ভিলেন’।


প্রত্যেকটিররই রচয়িতা খুশীর স্বামী বৃন্দাবন দাস এবং প্রত্যেকটি নাটকেই তার সহশিল্পী চঞ্চল চৌধুরী। দর্শকের কাছে খুশী-চঞ্চল জুটির কিংবা নাটকে খুশী চঞ্চলের উপস্থিতি এক অন্যরকমের ভালোলাগা সৃষ্টি করে।


ঈদের কাজের সাড়া প্রসঙ্গে খুশী বলেন, এবারের ঈদে আমি খুব কম নাটকে কাজ করেছি। কিন্তু তারপরও যে সাড়া মিলছে তাতেই সন্তুষ্ট আমি।


শাহানাজ খুশী অভিনীত নতুন ধারাবাহিক ‘মজনু একজন পাগল নহে’ এবং ‘অষ্টধাতু’ আগামী কোরবানীর ঈদের পরপরই প্রচারে আসবে। এই দুটো নাটকেও তার সহশিল্পী চঞ্চল চৌধুরী। ১৯৯৪ সালের মামুনুর রশীদের নির্দেশনায় প্রথম প্যাকেজ নাটকের একটি ‘শিল্পী’তে খুশী প্রথম অভিনয় করেন। স্বামী বৃন্দাবন দাস একজন নন্দিত নাট্যরচয়িতা।


আপনার কী ইচ্ছে করেনা লেখালেখি করতে? জবাবে খুশী বলেন, সত্যি বলতে কি সবমিলিয়ে কিন্তু বেশ ব্যস্ত সময় কাটে। তবে খুব আগ্রহ হয় লেখালেখির। বেশকিছু ভালো গল্পের প্লট আমার ভাবনায় আছে। হতে পারে সেগুলো কোনো এক সময়ে হয়ে উঠবে গল্প কিংবা উপন্যাস।


বিবার্তা/অভি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com