‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেলেন জায়েদ খান
প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ১৬:১০
‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেলেন জায়েদ খান
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছেন বাংলাদেশের চিত্রনায়ক জায়েদ খান। জাতিসংঘের সদর দফতরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ থেকে তাকে এ পদক দেওয়া হয়েছে। একই সঙ্গে জায়েদ খানকে গ্লোবাল শান্তিদূত নিযুক্ত করা হয়েছে।


বিভিন্ন ক্ষেত্রে মানবিক অবদান রাখায় বিশ্বের ৪০ ব্যক্তিকে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করেছে ইনস্টিটিউট অব পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ। তাদের ওয়েবসাইটে পদকপ্রাপ্তদের ছবি প্রকাশ করেছে। সেখানে জায়েদ খানের ছবিও রয়েছে।


২০ জুলাই, বৃহস্পতিবার রাতে ম্যানহাটনের জাতিসংঘের সদর দফতরে এক অনুষ্ঠানের মাধ্যমে জায়েদ খানসহ ওই ৪০ ব্যক্তির হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এর আগে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বক্তব্য পাঠ করা হয়।


জায়েদ খানের প্রাপ্ত সম্মাননা স্মারক, যেখানে তাকে গ্লোবাল শান্তিদূত নিযুক্তের কথা লেখা রয়েছে।


পুরস্কার প্রদান ও সম্মাননা অনুষ্ঠান শেষে নৈশভোজের আয়োজন ছিল, যেখানে জাতিসংঘের পক্ষ থেকে আমন্ত্রিতরাই উপস্থিত ছিলেন। পুরস্কারপ্রাপ্ত ৪০ জন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ।


নিউইয়র্ক থেকে জায়েদ খান বলেন, করোনার সময়কালে আমার কর্মকাণ্ড ও মানবিকত তৎপরতা তাদের দৃষ্টিগোচর হয়েছে। কেননা তারা আমার নিকট পূর্বে আমার কর্মকাণ্ড সম্পর্কে মেইল চেয়েছে, আমি পাঠিয়েছি। আমার চলচ্চিত্রের কাজ জানতে চেয়েছে। এছাড়াও আমি একজন চিত্রতারকা, তাই তারা আমাকে মনোনীত করেছে।


তিনি আরো বলেন, জাতিসংঘের প্রধান কার্যালয়ে আমাকে যে সম্মাননা দেওয়া হলো তাতে আমি আবেগ আপ্লুত, এই সম্মান আমি ধরে রাখার চেষ্টা করবো।


জায়েদ খান এই সম্মাননাকে বিরল সম্মান উল্লেখ করে বলেন, এটি একটি দুর্লভ সম্মান। আমি সত্যিই এখনও বিশ্বাস করতে পারছি না। আমার এই অর্জন আমার দেশের জন্য।


জাতিসংঘের সদর দফতরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ তাদের ওয়েবসাইটেও সম্মাননাপ্রাপ্তদের ছবিসহ তালিকা প্রকাশ করেছে। যেখানে জায়েদ খানের নাম জহিরুল উল্লেখ করে বলা হয়, ‘তার ফিল্মি নাম জায়েদ খান’ এবং সম্মাননা যে কারণে দেয়া হয়েছে তার বিবরণ রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com