‘আদিপুরুষ’ নিষিদ্ধের দাবি উঠল নেপালে
প্রকাশ : ১৭ জুন ২০২৩, ০০:৫৭
‘আদিপুরুষ’ নিষিদ্ধের দাবি উঠল নেপালে
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণী সিনেমার তুমুল জনপ্রিয় অভিনেতা প্রভাসের বহুল প্রতীক্ষির সিনেমা ‘আদিপুরুষ’ মুক্তি পেয়েছে শুক্রবার (১৬ জুন)। সিনেমাটির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছিল বিতর্ক।


সেসময় ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগে সিনেমাটির বিরোধিতা করেছিলেন অনেকেই। যদিও মুক্তির আগে সে সব বিতর্কের নিষ্পত্তি হয়েছে। কিন্তু মুক্তির পর ফের বিতর্ক শুরু হলো রামায়ণের গল্পের উপর ভিত্তি নির্মিত পরিচালক ওম রাউতের সিনেমাটি ঘিরে।


তবে এবার বিতর্কের কেন্দ্র ভারতের প্রতিবেশী রাষ্ট্র নেপাল। এ নিয়ে ভারতীয় সংবাদ আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়, কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির মেয়র বলেন্দ্র শাহ এই সিনেমা নিষিদ্ধ করার দাবি তুলেছেন সে দেশের রাজধানীতে। বিরোধিতার জেরে বাতিল হলো মুক্তির দিনের সকালের শো।


কিন্তু সিনেমাটির কী নিয়ে আপত্তি? সেই প্রতিবেদনে জানানো হয়, আপত্তি সিনেমাটির একটি সংলাপকে কেন্দ্র করে। জানকী চরিত্রে কৃতির মুখে একটি সংলাপ রয়েছে — ‘জানকী যে ভারতের মেয়ে।’ আর এতেই নাকি আপত্তি জানিয়েছেন নেপালের জনগণ।


কাঠমান্ডুর মেয়র বলেন্দ্র শাহের দাবি, সিনেমা থেকে ওই সংলাপ পরিবর্তন করতে হবে। নয়তো নেপালে ওই হিন্দি ছবি দেখানোর অনুমতি মিলবে না। তিন দিনের সময় দিয়েছেন কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির মেয়র।


তার দাবি, ওই তিন দিনের মধ্যেই সংলাপের পরিবর্তন করতে হবে। সীতার জন্মস্থান নিয়ে যে বিভ্রান্তি ছড়িয়েছে, তা অবিলম্বে থামাতে হবে। নেপালের জনগণের মতে, রাময়ণ মহাকাব্য অনুযায়ী, সীতার জন্ম নেপালের জনকপুরে। রামচন্দ্র সীতাকে বিয়ে করতে যান সেখানে। এবার এই ঘটনায় নেপালে এখন অনিশ্চিত এই সিনেমার ভবিষ্যৎ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com