শিরোনাম
বইমেলায় আফজাল হোসেনের তিন বই
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:১৭
বইমেলায় আফজাল হোসেনের তিন বই
ছবি : মোহসীন আহমেদ কাওছার
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আফজাল হোসেনকে সবাই একজন অভিনেতা হিসেবেই অধিক চেনেন। একজন লেখক হিসেবেও তার বেশ সুনাম রয়েছে। জীবনে প্রথম তার লেখা গল্পের বই বইমেলায় প্রকাশ হয় তারই ঘনিষ্ঠ বন্ধু কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনের সঙ্গে এক মলাটে দুটি গল্পের বই ‘যুবকদ্বয়’।


বন্ধুরা জানতেন আফজাল হোসেন মাঝে মাঝে কবিতাও লেখেন। সেই জানা থেকেই তারই আরেক বন্ধু ফরিদুর রেজা সাগর আগ্রহী হয়ে আফজাল হোসেনের লেখা কবিতা নিয়ে প্রথম কবিতার বই ‘শুধু একটাই পা’ ২০১১ সালে প্রকাশিত হয়।


সেই ধারাবাহিকতাতেই এবারের বই মেলাতেও তার লেখা আরেকটি কবিতার বই প্রকাশিত হয়েছে। যার নাম ‘কোনো জোনাকি এ অন্ধকার চেনে না’। বিভিন্ন সময় আফজাল হোসেনের বিভিন্ন বিষয়ভিত্তিক লেখার সংকলন নিয়ে প্রকাশিত বইটির নাম ‘কথায় কথায় রাত’।


আবার এবারের বইমেলায় প্রকাশিত গল্পগ্রন্থের নাম ‘জাহাঙ্গীর বাদশার ঘোড়া’। এই তিনটি বই এবারের বইমেলাতে পাওয়া যাচ্ছে অনন্যা প্রকাশনীর ব্যানারে। আফজাল হোসেনের জীবনের প্রথম বই ‘যুবকদ্বয়’ প্রকাশিত হয়েছিলো অনন্যা প্রকাশনী থেকেই।


নিজের লেখা এবারের বইগুলো প্রসঙ্গে আফজাল হোসেন বলেন, সত্যি বলতে কি আমি কবিতা লিখতাম এটা আমার বন্ধুরা জানতো। তো প্রথম কবিতার বই প্রকাশের পর যখন বেশ সাড়া পেলাম তখন কবিতা লেখায় আগ্রহ আরো বেড়ে যায়। বিভিন্ন সময়ে আমি বিভিন্ন বিষয়ের উপর লিখে থাকি। সেইসব বিষয়ভিত্তিক লেখা নিয়েও এবার বকই প্রকাশিত হয়েছে। গল্পের বইও আছে এবার। সবমিলিয়ে এবারের বইমেলা আমার কাছে বেশ গুরুত্বপূর্ণ। তবে আমি যে ধরনের কাজ নিয়ে ব্যস্ত থাকি, তার থেকে সময় বের করে বইমেলায় যাওয়াটা একটু কঠিনই বৈকি। তবে ইচ্ছে আছে আজ বইমেলা যাবার।


আফজাল হোসেনের লেখা চারটি উপন্যাস হচ্ছে ‘বিরহকাল’, ‘কানামাছি’, ‘পারলেনা রুমকি’ ও ‘কুসুম ও কীট’। তার একমাত্র ভ্রমণ রচনা হচ্ছে ‘মানস ভ্রমণ’।


বিবার্তা/রোকন/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com