অধ্যাপক জিয়া রহমানের জানাজা সম্পন্ন, দাফন বুদ্ধিজীবী কবরস্থানে
প্রকাশ : ২৩ মার্চ ২০২৪, ১৬:৫০
অধ্যাপক জিয়া রহমানের জানাজা সম্পন্ন, দাফন বুদ্ধিজীবী কবরস্থানে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমানের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে।


২৩ মার্চ, শনিবার দুপুর ২ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার জানাজা সম্পন্ন হয়।


এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা তাকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। নিজ বাড়ির পার্শ্ববর্তী মসজিদে দ্বিতীয় জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।


এর আগে শনিবার ভোর চারটার দিকে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন অধ্যাপক জিয়া রহমান। প্রায় তিন দশকের চাকরি জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি ও বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন তিনি। সর্বশেষ ২০২২ সালের জানুয়ারিতে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন।


ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, 'অধ্যাপক জিয়া রহমান আমাদের অত্যন্ত প্রিয় একজন মানুষ ছিলেন৷ তিনি আজকে আমাদের ছেড়ে চলে গেলেন। তিনি নিরহংকার ছিলেন। যেকোনো বিষয়ে তিনি সহজ সমাধান দিতেন। তিনি শুধু ক্লাসে নয় বরং বিশ্ববিদ্যালয়ের ভালো মানের একজন একাডেমিশিয়ান ছিলেন। তার এভাবে চলে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অপূরণীয় ক্ষতি। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি এবং পরিবারের সদস্যরা যেন এই শোক সইতে পারে সেই প্রার্থনা করি।'


জানাজা শুরুর আগে জিয়া রহমানের ভাই তাঁর জন্য সবার কাছে দোয়া চেয়ে বলেন, ‘বিশ্ববিদ্যালয় জীবনে চলতে-ফিরতে আমার ভাই কারও সঙ্গে খারাপ আচরণ করে থাকলে বা মনোমালিন্য হয়ে থাকলে সবাইকে তাকে ক্ষমা করে দেওয়ার জন্য অনুরোধ করছি। এ ছাড়া জীবদ্দশায় তিনি যদি কারও কাছ থেকে কোনো ঋণ করে থাকেন, তাহলে আমাদের জানানোর অনুরোধ রইল, আমরা সেই ঋণ পরিশোধের চেষ্টা করব। সবাই আমার ভাইয়ের জন্য দোয়া করবেন যেন আল্লাহ তাঁকে মাফ করে দেন এবং জান্নাত নসিব করেন।’


এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের জ্যেষ্ঠ ইমাম ও খতিব সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন জানাজা পড়ান। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও মো. আখতারুজ্জামান, বর্তমান উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদসহ বিপুলসংখ্যক মানুষ জানাজায় অংশ নেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com