দায়িত্ব গ্রহণের পর যা বললেন ঢাবির নবনিযুক্ত উপাচার্য
প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩, ১৩:৩১
দায়িত্ব গ্রহণের পর যা বললেন ঢাবির নবনিযুক্ত উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল দায়িত্ব গ্রহণের পর বলেন, আপনারা জানেন যে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক সকল দায়িত্বেই আমি নিযুক্ত ছিলাম। সেক্ষেত্রে আমার যে অর্জিত অভিজ্ঞতা সেটাকে কাজে লাগিয়ে এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক কাজ করে বিশ্ববিদ্যালয়ে যতদিনই আমি থাকি আপনাদের সাথে একটা টিম হিসেবে আমি কাজ করবো এবং সেই অভিজ্ঞতা আমার আছে।


৪ নভেম্বর, শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে নবনিযুক্ত উপাচার্য দায়িত্ব গ্রহণের পর নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এসব কথা বলেন।


সাবেক উপাচার্য অধ্যাপক ড.মো. আখতারুজ্জামানকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য শুরু করেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।


তিনি তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি আমাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯ তম উপাচার্যের দায়িত্ব দিয়েছেন। তাঁদের প্রতি কৃতজ্ঞতা। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা। গত বুধবারে তিনি আমাকে ডেকেছিলেন এবং পরামর্শ দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কিভাবে কাজ করতে হবে। তিনি বলেছেন, এটা আমারও বিশ্ববিদ্যালয় তাই আমি চাই বিশ্বে শিক্ষা ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় যেন এক ভিন্ন উচ্চতায় যায়। সেজন্য যত সহযোগিতার প্রয়োজন তা প্রধানমন্ত্রী করবেন। ইতোমধ্যে তিনি সেই সহযোগিতাও করেছেন। করোনাকালীন সময়ের মধ্যে হলগুলোকে সংকটের হাত থেকে বাঁচাতে, বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি করতে তিনি কাজ করেছেন।তাঁর কিছু কাজ শেষ হয়েছে এবং কিছু বাকি আছে। কীভাবে এই বিশ্ববিদ্যালয়কে মানসম্মত একটা জায়গায় উপনীত করা যায় এবং একটা টিম হিসেবে কীভাবে কাজ কর যায় সেই পরামর্শ তিনি দিয়েছেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়কে এদেশের মানুষের আশা ভরসার কেন্দ্র হিসেবে ব্যক্ত করে তিনি বলেন, এদেশের রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, জ্ঞান সৃজন ও রাষ্ট্রীয় উন্নয়নে সেই জ্ঞানের ব্যবহার সকল কিছুই এই বিশ্ববিদ্যালয়ের অবদান। একশো বছরে এই বিশ্ববিদ্যালয় একটি জাতি গঠনে যা কিছু করেছে সেগুলোর অনেক কিছুকেই আমরা প্রাতিষ্ঠানিক রূপ দিতে পেরেছি আবার কোথাও কোথাও গ্যাপও রয়েছে। সে জায়গাগুলো আমাদের পূরণ করতে হবে।


এসময় উপাচার্য এশিয়ার মধ্যে সৃজনশীল শিক্ষা ও গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিছিয়ে থাকা এবং টাইমস হায়ার এডুকেশনের র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার বিভিন্ন সেক্টরে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার বিষয়ে কথা বলেন এবং সকলের সহযোগিতার আশা ব্যক্ত করেন।


সর্বশেষ বিশ্ববিদ্যালয়ে দায়িত্বরত অবস্থায় সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামানের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ও তার সাথে কাজের অভিজ্ঞতা ব্যক্ত করে তিনি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে এই কাজের ধারা অব্যাহত রাখার কথা ব্যক্ত করেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।


বিবার্তা/ছাব্বির/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com