শিক্ষা
বছরব্যাপী বহু বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ বিস্তৃত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়
প্রকাশ : ১৬ মে ২০২৪, ১৩:৩৩
বছরব্যাপী বহু বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ বিস্তৃত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অধিভুক্ত কলেজের শিক্ষকদের দক্ষ করে গড়ে তুলতে বছরব্যাপী বহু বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ বিস্তৃত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ, প্যাডাগোজি, আইসিটি, মেন্টাল হেলথ, ক্যারিয়ার কাউন্সেলিংসহ বহু বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ চলমান রয়েছে।


বুধবার (১৫ মে) গাজীপুরে সিনেট হলে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) উদ্যোগে প্যাডাগোজি বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ শেষে সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।


শিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষণকে জোরদার করতে অঞ্চলভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে জানিয়ে উপাচার্য বলেন, আমরা পাঠদান কেন্দ্রকে আনন্দময় করে গড়ে তুলতে চাই। এজন্য শিক্ষকদের প্রশিক্ষণ গ্রহণ করে শিখন পদ্ধতি সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে হবে।


উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, আমাদের যেসব শিক্ষকরা প্যাডাগোজি বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন তারা কলেজে গিয়ে এ বিষয়ে সেশন আয়োজন করবেন। আপনারা স্ব স্ব কলেজে ইন-হাউজ সেশন আয়োজন করতে পারেন। এছাড়া আপনাদের আশেপাশে যেসব কলেজ রয়েছে সেগুলোতে সেশন আয়োজন করতে পারেন। এভাবে স্ব স্ব কলেজগুলোতে যদি সেশন আয়োজন করা হয় তাহলে গুণগত মান নিশ্চিতভাবেই অর্জন করা সম্ভব হবে। এজন্য যদি আমাদের কোনো সহযোগিতা প্রয়োজন হয় নিশ্চয়ই করব। আপনারা প্রস্তাব দিবেন সে আলোকে আমরা ব্যবস্থা নেব। আমাদের লক্ষ্য শিক্ষার সামগ্রিক মানোন্নয়ন।


শিক্ষকদের উদ্দেশ্যে উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, আমাদের সমস্ত শিক্ষকরা পরিশ্রমী, মেধাবী। তারা সমাজকে দিতে চায়। বাংলাদেশের অন্য সমস্ত পেশা থেকে শিক্ষকদের ত্যাগ বেশি। বিনিময়ে আমরা রাষ্ট্র, সমাজ তথা ব্যবস্থাপনা থেকে শুধু সম্মান চাই। এজন্য শিক্ষকরা ব্যতিক্রম। শিক্ষকরা দক্ষ হলেও তরুণ প্রজন্মও দক্ষ হবে। আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকরাই হবেন মূল হাতিয়ার।


অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষাসচিব সোলেমান খান, বিশেষ অতিথি ছিলেন সিইডিপি প্রকল্প পরিচালক মোহাম্মদ খালেদ রহীম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, সিইডিপির সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. এ কে এম খলিলুর রহমান। সিইডিপির ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৭তম ব্যাচের শিক্ষকরা ১৫ দিনব্যাপী প্যাডাগোজি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজের ২০০ শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com