শিক্ষা
এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ১৪:২১
এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনার কারণে গত দুই বছর সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেয়া হয়েছে। এবারও সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে বলে আগেই জানানো হয়েছে। এর মধ্যে চলতি বছরের এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।


২ আগস্ট, বুধবার শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়।


প্রকাশিত নম্বর বিভাজন অনুযায়ী, বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ বিষয়গুলোতে পরীক্ষার্থীদের প্রতি পত্রে ৭৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে শিক্ষার্থীদের প্রতি পত্রে ১০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে।


বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সিলেবাসে দেখা গেছে, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয়পত্রের মতো বিজ্ঞান বিভাগের ব্যবহারিকসহ প্রতিপত্রের পরীক্ষা হবে মোট ৭৫ নম্বরে। এর মধ্যে রচনামূলকে ৫০ ও নৈর্ব্যক্তিকে থাকবে ২৫ নম্বর। রচনামূলক অংশে প্রতিটি পত্রে মোট আটটি প্রশ্ন থাকবে। এর মধ্যে পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে উত্তর দিতে হবে ২৫টিরই। প্রতিটির মান ১ নম্বর।


আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে প্রতিপত্রে মোট পরীক্ষা হবে ১০০ নম্বরে। এর মধ্যে রচনামূলকে থাকবে ৭০ নম্বর আর নৈর্ব্যক্তিকে থাকছে ৩০ নম্বর। রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর দিতে হবে সাতটি প্রশ্নের। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্নের মধ্যে উত্তর করতে হবে ৩০টিরই। প্রতিটির মান ১ নম্বর।


বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে ১০০ নম্বরে। এর মধ্যে রচনামূলকে থাকবে ৭০ নম্বর ও নৈর্ব্যক্তিক থাকবে ৩০ নম্বর। রচনামূলকে ১১টি প্রশ্নের মধ্যে সাতটি ও নৈর্ব্যক্তিকে ৩০ প্রশ্নের ৩০টিরই উত্তর দিতে হবে। আর বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রের রচনামূলক পরীক্ষা হবে ১০০ নম্বরে। এ তিনটি পত্রের পরীক্ষা হবে এনসিটিবির প্রণয়ন করা মানবণ্টনে।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com