শিক্ষা
প্রভোস্টের পদত্যাগ দাবিতে ভিসির বাসভবনের সামনে ঢাবি ছাত্রীদের অবস্থান
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ২২:৪৯
প্রভোস্টের পদত্যাগ দাবিতে ভিসির বাসভবনের সামনে ঢাবি ছাত্রীদের অবস্থান
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড.  নাজমুন নাহারের নানা অনিয়ম ও দায়িত্ব অবহেলার অভিযোগে তার পদত্যাগ দাবি করে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন হলের আবাসিক ছাত্রীরা।


বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে হল থেকে প্রভোস্টের পদত্যাগের দাবিতে মিছিল নিয়ে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন হলের প্রায় অর্ধশতাধিক ছাত্রী। এদিকে ছাত্রীদের অবস্থানের পরপরই সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী ও তার টিম আসেন। এরপরই সেখানে আসেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।


এসময় ছাত্রীরা সরস্বতী পূজা উপলক্ষ্যে হলে যথাযথ আয়োজন না থাকা, শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার ও বিভিন্ন সময় হয়রানি করা,সিট না পাওয়া, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় পর্যাপ্ত টিশার্ট না দেয়া, ক্যান্টিনের খাবারের নিম্নমান ও উচ্চ দাম, হলে আগুন লাগার ঘটনায় প্রভোস্টের উদাসীনতাসহ বিভিন্ন অভিযোগ এনেছেন। পরে তাদের অভিযোগ প্রক্টরের কাছে তুলে ধরেন এবং প্রক্টরকে হলে গিয়ে তাদের সমস্যা দেখে আসতে বলেন।


পরে আন্দোলনরত ছাত্রীদের পাঁচজন প্রতিনিধি উপাচার্যের সাথে তাদের দাবির বিষয়ে কথা বলেন। এরপর ভিসির বাসভবনের সামনে থেকে সাড়ে ১১ টার সময় স্থান ত্যাগ করো হলে চলে যান তারা। 


পরে সার্বিক বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানী জানান, শিক্ষার্থীদের একটি পক্ষ উপাচার্যের সঙ্গে দেখা করেন। তাদের দাবিগুলো আমরা আলাদা করে শুনেছি। বিষয়গুলো নিয়ে শিক্ষার্থীরা উপাচার্যের সঙ্গে আলাপ করেন। উপাচার্য তাদের দাবিগুলো শুনেছেন। এর থেকে আমরা অনুমান করতে পারি তিনি বিষয়গুলো নিয়ে হল প্রশাসনের সঙ্গে বসবেন এবং আলোচনা করবেন।


এরআগে এদিন সন্ধ্যা ৭ টায় এই হলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পূজা মণ্ডপ পরিদর্শন করতে গেলে সেই সময় হল প্রশাসনে কর্তব্যরত প্রাধ্যক্ষ ও হাউজ টিউটরদের দেখা পাননি। এছাড়া এদিন সকালে এই হলে  পূজামণ্ডপ পরিদর্শনকালে একই অবস্থার সম্মুখীন হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। 


এ বিষয়ে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিবার্তাকে বলেন,  এ ঘটনা দুঃখজনক। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও মাননীয় সেতুমন্ত্রী আসার সময়টা জান‌া থাক‌লে প্রশাস‌নের পক্ষ থে‌কে আমা‌দেরই তাঁ‌কে রি‌সিভ করা উ‌চিৎ ছি‌লো। আ‌মিও সকা‌লে কু‌য়েত-মৈত্রী হ‌লে সরস্বতী পূজায় গি‌য়ে প্রভোস্ট ও হাউজ‌টিউটর‌দের কাউ‌কে পাইনি। প‌রে প্রভোস্ট আমা‌কে ফোন করে জা‌নি‌য়ে‌ছেন তার মা খুব অসুস্থ‌। আ‌মি তা‌কে ব‌লে‌ছি যে, এমন উৎস‌বের দি‌নে হাউজ‌টিউটর‌দের থাকাটা অত‌্যাবশ‌্যক ছি‌লো।


বিবার্তা/সাইদুল/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com