কোষাগারের টাকা পকেটে ঢুকালেন ৪ কর কর্মকর্তা: দুদকের চার্জশিট অনুমোদন
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৫
কোষাগারের টাকা পকেটে ঢুকালেন ৪ কর কর্মকর্তা: দুদকের চার্জশিট অনুমোদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করদাতাদের দেওয়া সাড়ে ১৫ লাখ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে কৌশলে আত্মসাৎ করার অভিযোগে সহকারী কর কমিশনারসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


৮ ফেব্রুয়ারি, বুধবার সংস্থাটির জনসংযোগ দফতর জানায়, সম্প্রতি দুদকের প্রধান কার্যালয় থেকে ওই চার্জশিটের অনুমোদন দেওয়া হয়েছে।


অনুমোদিত চার্জশিটে আসামিরা হলেন, রংপুর কর অঞ্চল সার্কেল-৮ এর প্রধান সহকারী আবদুল মজিদ, কম্পিউটার অপারেটর মো. ওবাইদুর রহমান, আইনজীবীর সহকারী আশিক ওরফে আতিক ও রংপুর কর অঞ্চলের সহকারী কর কমিশনার গোবিন্দ চন্দ্র দাস।


তদন্ত প্রতিবেদনে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে সরকারি ক্ষমতার অপব্যবহার ও জাল-জালিয়াতির মাধ্যমে করদাতাদের আয়কর বাবদ প্রদত্ত সরকারি রাজস্ব আত্মসাৎ করেন। করদাতাদের ৮টি পে-অর্ডারের মাধ্যমে পরিশোধিত ২৬ লাখ ৬২ হাজার ১১৮ টাকা সরকার নির্ধারিত কোডে জমা না করে দিনাজপুর উপ-কর কমিশনারের কার্যালয়ের সার্কেল-৮ এর কর্মচারীদের বেতন ভাতা প্রদানের হিসেবে ঘষামাজা ও জালিয়াতির মাধ্যমে জমা করে। এরপর তিনটি চেকের মাধ্যমে ১৫ লাখ ৬০ হাজার টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করে আসামিরা।


আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৩৪ তৎসহ ১৯৪৭ সনের ২ নম্বর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় চার্জশিট অনুমোদন দেওয়া হয়েছে। দুদকের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ জিন্নাতুল ইসলাম মামলাটি তদন্ত করেন।


এর আগে ২০১৯ সালের ২০ মে আয়কর বিভাগ থেকে এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছিল। এর পরপরই দুদকের দিনাজপুর সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে একটি দল ২০১৯ সালের ৯ জুন অভিযান চালিয়েও জালিয়াতির বিষয়ে প্রমাণ পেয়েছিল। ওই সময়ে অভিযোগ সংশ্লিষ্ট সাতজনকে গ্রেফতার করেছিল।


বিবার্তা/সানজিদা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com